fbpx

থাকছে না পিইসি ও জেএসসি, শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২৩ সাল থেকে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা থাকছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘নতুন শিক্ষাক্রমের রূপরেখা অনুযায়ী তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা নেই। তাই তৃতীয় শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা নেয়া হবে না। শুধু তাই নয়, পিইসি পাবলিক পরীক্ষা থাকছে না। এই পরীক্ষা অন্য সমাপনী পরীক্ষার মতোই হবে। আর অষ্টম শ্রেণির পরীক্ষাও হবে না। এছাড়া শুধু ১০ শ্রেণির পাঠ্যক্রমে হবে পাবলিক পরীক্ষা। এইচএসসির রেজাল্ট হবে একাদশ ও দ্বাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষার ফল মিলিয়ে।

দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রমের রূপরেখা অনুযায়ী দশম শ্রেণি পর্যন্ত বিজ্ঞান-মানবিক ও বাণিজ্য কোনো বিভাগ থাকবে না। পরিবর্তন হতে পরে এইচএসসি পরীক্ষার নামও। একই সাথে গ্রেডিং সিস্টেমেও পরিবর্তন হবে বলে জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, দশম শ্রেণি পর্যন্ত সবাইকে ১০টি বিষয়ের সব পড়তে হবে। মাদরাসা ও কারিগরির ক্ষেত্রে তাদের নির্দিষ্ট বিষয়সহ পড়তে হবে।

সনদ সর্বস্ব শিক্ষা নয়, পারদর্শিতাকে নতুন রূপরেখায় জোর দেয়া হয়েছে। ২০২৫ সালের মধ্যে প্রাথমিক, মাধ্যমিক সব শ্রেণির ক্ষেত্রে এই রূপরেখা বাস্তবায়নের ইঙ্গিত দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

Advertisement
Share.

Leave A Reply