fbpx

দরিদ্রদের জন্য ক্ষুদ্র সঞ্চয়ের ব্যবস্থা করেছে সরকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শুধু ক্ষুদ্র ঋণ নয়, সরকার দরিদ্রদের জন্য ক্ষুদ্র সঞ্চয়ের ব্যবস্থা করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার ’৪৯ তম জাতীয় সমবায় দিবস-২০২০’ উদযাপন এবং ‘জাতীয় সমবায় পুরস্কার-২০১০’ প্রদান অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান।

এসময় তিনি জানান, সরকার চায় কেউ ঋণ নিয়ে নয় বরং নিজে উদ্যোগী হয়ে আত্মনির্ভরশীল হোক।

সমবায় সংশ্লিষ্টদের আন্তরিকতা ও দায়িত্ব নিয়ে কাজ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বহুমুখী সমবায় গড়ে তুলতে পারলে দেশে দরিদ্র থাকবে না। সংবিধানে জাতির পিতা সমবায়ের কথা বলে গেছেন।

বাংলাদেশ যেন একটি স্বয়ংসম্পূর্ণ ও আত্মমর্যাদাশীল দেশ হিসেবে গড়ে উঠে সে লক্ষ্যেই বঙ্গবন্ধু সমবায় গড়ে তুলেছিলেন। বহুমাত্রিক সমবায়ের কথা বলেছেন। একা খাবো- এই মানসিকতা পরিহার করে নিজে খাবো সকলকে নিয়ে খাবো এই মানসিকতা নিয়ে আপনারা কাজ করুন।

নারীদের সমবায়ে আরও এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, নারীরা এগিয়ে এলে দুর্নীতি অনেকটা কমে যাবে। পাশাপাশি তাদের পরিবারও অনেক লাভবান হবে।

শীতে করোনা থেকে সুরক্ষা পেতে সবাইকে সতর্ক থাকার পরামর্শ নিয়ে সরকারপ্রধান বলেন, সামনে শীত আসছে। শীতে করোনার প্রকোপ কিছুটা বাড়ে, সেখান থেকে নিজেদের সুরক্ষিত রাখতে হবে। আমরা যে স্বাস্থ্য নির্দেশনা দিয়েছি সেগুলো মেনে চলতে হবে। ইউরোপের অনেক দেশ কিন্তু লকডাউন ঘোষণা করেছে, আমরা এখনো করোনা নিয়ন্ত্রণে রাখতে পেরেছি।

Advertisement
Share.

Leave A Reply