fbpx

দাম বাড়িয়ে লাভ নেই, রানী বিক্রির জন্য নয়!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নাম তার রানী। গলায় ঘন্টা ঝুলিয়ে হেলেদুলে হেঁটে বেড়ান ঠিক রানীর মতোই। শুভ্র সাদা গয়ের রঙে চোখ দুটি কাজলটানা। পৃথিবীর সবচেয়ে ছোট গরু হিসেবে খুব শিগগিরই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করতে যাচ্ছে রানী।

রানী ঘর থেকে বের হলেই যেমন ভিড় বাড়ে, তেমনি রানীকে দেখতেও সারাদিন উৎসুক জনতার ভিড় থাকে চারিগ্রামের শিকড় এগ্রো ফার্মের চারিপাশে।

সাভারের আশুলিয়া চারিগ্রামের শিকড় এগ্রো ফার্মে খুব আদর যত্নে বেড়ে ওঠেছে নওগাঁয় জন্ম নেওয়া রানী। স্বাভাবিকের চেয়েও কম আয়তন নিয়েও দিব্বি খোশ মেজাজে ঘাসের উপর লুটোপুটি খেয়ে সময় কাটে তার।

শিকড় এগ্রো ফার্মের ভাইস প্রেসিডেন্ট মো. সেলিম বিবিএস বাংলাকে বলেন, ‘২ বছর বয়সী ভুটানের বক্সার ভূট্টি জাতের ছোট্ট গরুটি আমাদের সবার খুব প্রিয়। তার আরামপ্রিয় চালচলন এবং স্বল্পহারী স্বভাব দেখে আমরা তার নাম রাখি রানী।’

এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে ছোট গরুর রেকর্ড অর্জণ করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম আছে ভারতের কেরালায় মানিক্যাম নামের একটি লাল গরুর। যার উচ্চতা ২৪ ইঞ্চি এবং ওজন ৪০ কেজি। যেখানে রানীর উচ্চতা ২০ ইঞ্চি, লম্বায় ২৭ ইঞ্চি এবং ওজন মাত্র ২০ কেজি।

রানী বিক্রির জন্য নয়, সাফ জানিয়ে ফার্মটির ব্যবস্থাপক তানভীর হাসান বলেন, ‘রেকর্ড অর্জণে আমরা আশাবাদী। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে রানীর সংবাদ ছড়িয়ে পড়লে অনেকে পাঁচ লাখ টাকাতেও কিনতে চেয়েছেন। তবে রানীকে আমরা বিক্রি করবো না।কোরবানীর জন্যেও প্রস্তুত করার কোন ইচ্ছেই আমাদের নেই।’

ছোট্ট গরুটি পুরোপুরি সুস্থ। দুই দাঁত হয়ে যাওয়ায় এর উচ্চতা এবং ওজন আর বাড়ার সম্ভাবনা নেই বলে নিশ্চিত করেছেন সাভারের প্রাণিসম্পদ অধিদপ্তর। তবে আবেদনের ৯০ দিনের মধ্যে পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত করা যাবে, রানী জায়গা পাচ্ছেন কিনা গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস এ।

Advertisement
Share.

Leave A Reply