fbpx

দুই বাংলাদেশি গ্রহণ করলেন ভারতের ‘পদ্ম’ পুরস্কার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বাংলাদেশের সাবেক হাইকমিশনার পেশাদার কূটনীতিক প্রয়াত সৈয়দ মুয়াজ্জেম আলীকে ভারত সরকার দেশটির তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণ’-এ ভূষিত করেছে। আর চতুর্থ সর্বোচ্চ সম্মাননা ‘পদ্মশ্রী’ পেয়েছেন প্রখ্যাত প্রত্নতত্ত্ববিদ, লেখক ও বাংলাদেশে জাদুঘর আন্দোলনের পথিকৃৎ ড. এনামুল হক।

সোমবার (৮ নভেম্বর) দিল্লির রাষ্ট্রপতি ভবনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রয়াত মোয়াজ্জেম আলীর পক্ষে ‘পদ্মভূষণ’ পুরস্কার গ্রহণ করেন তার স্ত্রী তূহফা জামান আলী। আর সশরীরে উপস্থিত থেকে ‘পদ্মশ্রী’ গ্রহণ করেন ড. এনামুল হক। ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ তাদের হাতে সম্মানজনক এ পুরস্কার তুলে দিয়েছেন বলে বাংলাদেশ মিশন সূত্র সন্ধ্যায় জাতীয় সংবাদমাধ্যম বাসসকে জানায়।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর প্রমুখ।

সৈয়দ মোয়াজ্জেম আলী গত ৩০ ডিসেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন। তার আগে, তিনি ভারতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দীর্ঘ ৫ বছর দায়িত্ব পালন করেন। তাকে ‘পদ্মভূষণ’ ও ড. এনামুল হককে ‘পদ্মশ্রী’ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল গত বছর। ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২০২০ সালের ২৫ জানুয়ারি তাদের সম্মানিত করার ঘোষণা দেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এছাড়া, এ বছর ‘পদ্মশ্রী’ দেওয়া হয়েছে বাংলাদেশের আরও দুই গুণী ব্যক্তিত্ব সনজীদা খাতুন ও লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীককে। কিন্তু, করোনাভাইরাস মহামারির কারণে এতোদিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করতে পারেনি ভারত সরকার। সম্প্রতি, দেশটিতে মহামারি পরিস্থিতির উন্নতির কারণে সোমবার (৮ নভেম্বর) একসাথে দু’বছরের বিজয়ীদের হাতেই পুরস্কার তুলে দেওয়া হয়েছে।

তবে এখন পর্যন্ত কেবল সৈয়দ মোয়াজ্জেম আলী ও এনামুল হকের পুরস্কার গ্রহণের খবর নিশ্চিত হওয়া গেছে।

ভারতের রাষ্ট্রপতি এ বছর ১১৯টি ‘পদ্ম’ সম্মাননা প্রদান করেছেন। তালিকায় সাতটি ‘পদ্মবিভূষণ’, ১০টি ‘পদ্মভূষণ’ এবং ১০২টি ‘পদ্মশ্রী’ সম্মাননা রয়েছে। সম্মাননা প্রাপ্তদের মধ্যে ২৯ জন নারী, ১৬ জন মরণোত্তর ও একজন ট্রান্সজেন্ডার রয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply