fbpx
BBS_AD_BBSBAN
৮ই ডিসেম্বর ২০২২ | ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

দুদকের মামলায় আত্মসমর্পণ করতে পারছেন না আসামিরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত ২২ মে সুপ্রিম কোর্টের জারি করা প্রজ্ঞাপনে আদালতে আত্মসমর্পণের সুযোগ থাকলেও দুদকের করা মামলায় আত্মসমর্পণ করতে পারছেন না আসামিরা।

এর কারণে স্পেশাল জজ বা সিনিয়র স্পেশাল জজ আদালতের নাম না থাকায় দুদকের মামলায় আত্মসমর্পণ করতে পারছেন না তারা। এতে করে দুদকের করা মামলার অনেক আসামি পড়েছেন বিপাকে।

১ মাস ২০ দিন বন্ধ থাকার পর প্রজ্ঞাপন জারি করা হয়েছে নিম্ন আদালতে। প্রজ্ঞাপনে বলা হয়, ‘উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, শারীরিক দূরত্ব অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি/ব্যক্তিরা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল ও সাইবার ট্রাইব্যুনালসমূহে আত্মসমর্পণ করতে পারবেন’।

এদিকে, ২০১৯ সালের পর যেসব মামলা দুদকের সমন্বিত কার্যালয়সমূহে দায়ের হয়েছে, সেগুলোতে আত্মসমর্পণ নিয়ে এই জটিলতা তৈরি হয়েছে।

এ বিষয়ে দুদকের মামলায় আসামিরা আত্মসমর্পণের সুযোগ না থাকায় তাদের বিরুদ্ধে হওয়া মামলায় জামিন নিতে পারছেন না বলে পড়েছেন বিপাকে।

তবে এ বিষয়ে দুদুকের এক কর্মকর্তা জানান, ‘হাজতি আসামিদের ভার্চ্যুয়াল জামিন শুনানি চালু আছে। তবে আত্মসমর্পণ করে জামিন আবেদনের সুযোগ এখন নেই। এখন সুপ্রিম কোর্ট প্রশাসন সিদ্ধান্ত না দিলে তো আমাদের কিছু করার নেই’।

এর আগে, গত ১২ এপ্রিল ভার্চ্যুয়ালি হাজতি আসামিদের জামিন শুনানির সুযোগ দিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়। এরপর ধাপে ধাপে নালিশি (সিআর) মামলা দায়ের, আপিল ও রিভিশন দায়েরসহ বেশ কয়েকটি ক্ষেত্রে বিচারিক কার্যক্রম শুরু হলেও দুদকের মামলায় এখনো আত্মসমর্পণ করে জামিন চাওয়ার সুযোগ তৈরি হয়নি।

 

Advertisement
Share.

Leave A Reply