fbpx

দু’দিনের ব্যবধানে বাড়ল পেঁয়াজের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আমদানি কমে যাওয়ায় দুই দিনের মাথায় দিনাজপুরের হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের দাম। বর্তমানে আমদানিকারকদের এই পেঁয়াজ আমদানি করতে কেজিতে তিন থেকে পাঁচ টাকা বেশি গুণতে হচ্ছে।

হিলি বন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি অব্যাহত রয়েছে। বর্তমানে দুই জাতের পেঁয়াজ (ইন্দোর ও নগর) আমদানি হচ্ছে। ইন্দোর জাতের পেঁয়াজ দুই দিন আগে বন্দরে পাইকারিতে (ট্রাকসেল) প্রতি কেজি ২০ থেকে ২২ টাকা কেজি বিক্রি হয়। বর্তমানে তা বেড়ে ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর নগর জাতের পেঁয়াজ আগের মতো ৩০ থেকে ৩১ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এই স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকারী ব্যবসায়ীরা বলেন, আবারও পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। দুই দিনের ব্যবধানে কেজিতে তিন থেকে পাঁচ টাকা বেড়েছে।

তারা আরও বলেন, গেল সপ্তাহ থেকে হিলিসহ দেশের সবগুলো বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বেড়ে যায়। একই সময়ে বার্মা থেকেও প্রচুর পরিমাণ আমদানি হচ্ছে। বার্মার পেঁয়াজের দাম কম ও মান ভালো হওয়ায় ভারতীয় পেঁয়াজের চাহিদা অনেকটা কমে যায়। ফলে আমদানিকারকদের লোকসান হচ্ছিল। এজন্য আমদানিকারকরা আগের চেয়ে আমদানি কমানোর সিদ্ধান্ত নেন।

তারা আশা প্রকাশ করে বলেন,ভারতের বিভিন্ন অঞ্চলের নতুন পেঁয়াজ উঠছে। সরবরাহ ভালো হলে পেঁয়াজের আমদানি বাড়বে। সেই সঙ্গে দাম কমে ২০ টাকায় নেমে আসবে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। তবে আগের তুলনায় কিছুটা কমেছে। আগে বন্দর দিয়ে ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হতো। বৃহস্পতিবার বন্দর দিয়ে ১৯ ট্রাকে ৫৭২ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply