fbpx

দু’দিন ধরে জ্বলছে সুন্দরবন

Pinterest LinkedIn Tumblr +

সুন্দরবনের শরণখোলার দাসের বারানি এলাকায় গতকাল সকালে লাগা আগুন এখন পর্যন্ত নেভানো সম্ভব হয়নি। ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট সেখানে আগুন নেভাতে কাজ করছে। তবে কারণ হিসেবে তারা বলছে, ঘটনাস্থলের কাছাকাছি পানির কোনো উৎস না থাকায় তারা আগুন নেভাতে হিমশিম খাচ্ছেন।

৩ এপ্রিল সোমবার বেলা ১২ টার দিকে সুন্দরবনের শরণখোলা রেঞ্জে আগুন লাগে। আগুন লাগার কারণ হিসেবে এখনো কিছু জানতে পারেনি বন বিভাগ।

ফায়ার সার্ভিসের কর্মীদের পাশাপাশি আগুন নেভাতে কাজ করছে বনকর্মীরা। বনের গহীনে অন্ধকার হওয়ার কারণে গতকাল কাজ করা সম্ভব না হওয়ায় কার্যক্রম বন্ধ রাখা হয়েছিল। কিন্তু আজ সকালে আবার আগুন জ্বলতে থাকায় আবারও কাজ শুরু করে ফায়ার সার্ভিস।

তবে আগুন লাগার কারণ ও বনের মধ্যে ঠিক কতোটা জায়গায় ক্ষয়ক্ষতি হয়েছে, সে বিষয়ে জানাতে পারেননি সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা।

এছাড়া আগুনের ব্যাপ্তি যাতে আর না বাড়ে সে বিষয়টি মাথায় রেখেই ফায়ার সার্ভিস ও বনকর্মীরা একযোগে কাজ করছে। গহীন বনে ও মাটির স্তরে লতা জাতীয় গুল্ম উদ্ভিদে লাগা আগুন নেভাতে তাদের বেগ পেতে হচ্ছে বলেও জানান ফায়ার সার্ভিসের কর্মীরা।

এদিকে, বনের গহীনে কীভাবে আগুন লেগেছে তার কারণ জানতে বনবিভাগ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। আগামী ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত কমিটিকে তাদের রির্পোট জমা দিতে বলা হয়েছে।

Share.

Leave A Reply