fbpx

দেশেই মোবাইল ফোন উৎপাদন করবে নোকিয়া   

Pinterest LinkedIn Tumblr +

বাংলাদেশের মাটিতে প্রথমবারের মতো মোবাইল ফোন উৎপাদন করতে যাচ্ছে নোকিয়া। বিষয়টি নিশ্চিত করেছেন নোকিয়ার মূল সংস্থা এইচএমডি গ্লোবালের ব্যবসায়িক বিভাগের প্রধান ফারহান রশিদ।

এছাড়া ইউনিয়ন গ্রুপের প্রতিষ্ঠান ভাইব্রেন্ট সফটওয়্যারের (বিডি) ব্যবস্থাপনা পরিচালক রাকিবুল কবীরও  বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ভাইব্রেন্ট সফটওয়্যার লিমিটেড বাংলাদেশে মোবাইল ফোন কারখানা স্থাপনের জন্যে বিটিআরসির কাছ থেকে অস্থায়ী অনুমোদন এবং নোকিয়া ব্র্যান্ডের ফোন অ্যাসেম্বল ও উত্পাদনের অনুমতি পেয়েছে।

২০১৭ সালে ওয়ালটন বাংলাদেশে প্রথম মোবাইল হ্যান্ডসেট উৎপাদন করে। পরে স্যামসাং, সিম্ফোনি, অপ্পো, রিয়েলমিসহ মোট ১০টি ব্র্যান্ড এখন বাংলাদেশে ফোন উৎপাদন করছে।

এরা স্থানীয় বাজারে ৮৫ শতাংশ স্মার্টফোন উৎপাদন করে। যার মাধ্যমে ৫৫ শতাংশ স্মার্টফোন ও ফিচার ফোনের স্থানীয় চাহিদা পূরণ হয়।

বিটিআরসির সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১৯-২০২০ অর্থবছরে দেশে মোবাইল হ্যান্ডসেটের মোট উৎপাদন ও আমদানি ছিল ২৯ দশমিক ৪৮ মিলিয়ন ইউনিট। এর মধ্যে ১০ টি সংস্থা  ১৬ দশমিক ২১ মিলিয়ন ইউনিট স্থানীয়ভাবে উৎপাদন করেছিল। আর বাকি ১৩ দশমিক ২৭ মিলিয়ন ইউনিট আমদানি করা হয়েছিল।

Share.

Leave A Reply