fbpx

দেশে আরও বিনিয়োগের জন্য প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ সরকারের দেয়া অফুরন্ত সুযোগ-সুবিধা গ্রহণ করে দেশে আরও বিনিয়োগের জন্য বিশ্বব্যাপী প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় দেশের প্রতিবন্ধকতাগুলো খুঁজে বের করে সেগুলোর সমাধান করার মাধ্যমে প্রবাসীদের বিনিয়োগের পরিবেশকে আরও সুবিধাজনক করার আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় ২ নভেম্বর (মঙ্গলবার) স্কটল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া এক নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

আওয়ামী লীগ সরকার সব সময়ই গণমুখী উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যথাযথ চ্যানেল ব্যবহার করে বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর ক্ষেত্রে প্রবাসী বাংলাদেশিদের জন্য তাঁর সরকার প্রবর্তিত ২ শতাংশ প্রণোদনা দিবে। এছাড়া প্রবাসী বাংলাদেশিদের সুবিধার্থে সরকার একটি পৃথক ব্যাংকও প্রতিষ্ঠা করেছে বলেও জানান তিনি।

তিনি বলেন, লন্ডনে একটি রোড শো হবে, যেখানে আমি বাংলাদেশ উন্নয়ন ও বিনিয়োগ কর্তৃপক্ষকে (বিডা) বিষয়টি খতিয়ে দেখতে বলব। বিনিয়োগের সুবিধার্থে সব বাধা দূর করতে ইতোমধ্যে বিডাকে প্রয়োজনীয়  নির্দেশনা দেয়া হয়েছে।

তবে  বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে দেশে প্রচলিত আইন মেনে চলার জন্য প্রবাসীদের অনুরোধ করেনন তিনি। তিনি বলেন, ‘আমি আশা করি আপনারা এটি মেনে চলবেন।’

স্কটল্যান্ডে বিএনপির বিক্ষোভের বিষয়ে কথা বলেন সরকারপ্রধান। তিনি প্রশ্ন তোলেন কেন তারা এটা করছে। ‘আমার প্রশ্ন আমার দোষ কি? বাংলাদেশের উন্নয়ন করেছি, দারিদ্র্যের হার কমিয়েছি, বাংলাদেশের মানুষকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছি।’

তিনি বলেন, বাংলাদেশের আর বিদেশীদের কাছে ভিক্ষা করার দরকার নেই । দেশের নিজস্ব অর্থায়নে ৯০ শতাংশের বেশি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

তিনি উল্লেখ করেন যে, বিএনপি তাদের শাসনামলের মতো দেশকে আবারও এক ভয়াবহ অবস্থার মধ্যে  ফেলতে চায়। তিনি জানান, ‘তাদের মতো চোরেরা (বিএনপি) ক্ষমতায় এলে বাংলাদেশ আবারও অন্ধকারের যুগে নিমজ্জিত হবে।’

বিএনপি-জামায়াত জোট কখনো দেশের উন্নয়ন চায় না, এমনকি তারা বাংলাদেশের স্বাধীনতাও চায়নি বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply