fbpx

দেশে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প কমিয়ে আনবে সরকার: মোমেন

Pinterest LinkedIn Tumblr +

দেশে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে জোর দিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, সরকার কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প কমিয়ে আনবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে জলবায়ু পরিবর্তন বিষয়ক শীর্ষ সম্মেলনে অংশ নিয়ে শুক্রবার এ কথা বলেন তিনি।

এই সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীকে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে কার্বন নিঃসরণ প্রসঙ্গে প্রশ্ন করা হলে, এর উত্তরে তিনি বলেন, ‘আমরা কয়লাভিত্তিক কয়েকটি প্রকল্প হাতে নিয়েছিলাম। তবে এটি পরিবেশের জন্য ক্ষতিকর। তাই আগামীতে কয়লাভিত্তিক প্রকল্প যেগুলো হাতে নিয়েছি, সেগুলো কমিয়ে ফেলব। আমরা নবায়নযোগ্য জ্বালানির দিকে এগোচ্ছি।‘

সেখানে তিনি নবায়নযোগ্য জ্বালানি খাতে বিদেশি বিনিয়োগের কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বলেও উল্লেখ করেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, এগুলোর ক্ষেত্রে বিদেশি বিনিয়োগ দরকার, সরকারি-বেসরকারি উভয় দিক থেকেই। আন্তর্জাতিক অর্থায়নকারী সংস্থাগুলো স্বল্প সুদে এসব ক্ষেত্রে ঋণ দেয় বলেও উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী এই সম্মেলনের প্রথম দিন বক্তব্য দেন ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি কার্বন নিঃসরণ কমানো, জলবায়ু পরিবর্তন মোকবিলায় অর্থায়নসহ চারটি পরামর্শ বিশ্বনেতাদের উদ্দেশ্যে তুলে ধরেন।

Share.

Leave A Reply