fbpx

দেশে সচল হলো ফেসবুক

Pinterest LinkedIn Tumblr +

তিনদিন পর সরকার নিয়ন্ত্রণ তুলে নিয়েছে দেশের সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুক’ থেকে। গত শুক্রবার থেকে ফেসবুক ব্যবহারকারীরা তা ব্যবহারের ক্ষেত্রে নানা ধরণের সমস্যায় ভুগছিলেন।

আজ সোমবার (২৯ মার্চ) সন্ধ্যা থেকেই ব্যবহারকারীরা সহজে ফেসবুকে প্রবেশ করতে পারছেন। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সুব্রত রায় জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সাময়িকভাবে ফেসবুক ডাউন করা ছিল। যা আজ সন্ধ্যা সাতটা থেকে পুরোপুরি খুলে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২৬ মার্চ বিকেল থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশে আসা উপলক্ষে উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ডাউন করে দেয়া হয়। এতে ব্যবহারকারীরা ফেসবুকে লগইন ও বার্তা আদান-প্রদানে সমস্যায় পড়েছিল।

এর আগে, ফেসবুকের এক বিবৃতির বরাত দিয়ে রয়টার্স জানায়, ফেসবুক কর্তৃপক্ষ মনে করছে, বাংলাদেশে নরেন্দ্র মোদীর সফরকে কেন্দ্র করে দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই ফেসবুকের সেবা সীমিত রাখা হয়েছে। তবে, ফেসবুকের সেবা বিপর্যয় নিয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোন বক্তব্য পাওয়া যায়নি। এর আগেও বাংলাদেশে বিক্ষোভ ঠেকাতে ইন্টারনেট সেবা সীমিত রাখা হয়েছিল বলেও ফেসবুক তাদের বিবৃতিতে জানায়।

এদিকে, ফেসবুক বন্ধ হওয়ার পর ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো সংবাদমাধ্যমকে জানায়, এখন আর সরকারকে ফেসবুক নিয়ন্ত্রণ করার জন্য ইন্টারনেট প্রোভাইডার বা মোবাইল অপারেটরদের উপর নির্ভর করতে হয় না। নিয়ন্ত্রণের এই প্রযুক্তি এখন সরকারের হাতেই রয়েছে।

Share.

Leave A Reply