fbpx

দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভার নির্বাচন শনিবার  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারা দেশে দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে শনিবার (১৬ জানুয়ারি) । নির্বাচন কমিশন (ইসি) ইতোমধ্যেই নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। সেদিন সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। ৬০টি পৌরসভার মধ্যে ২৮টিতে ইভিএমে এবং ৩২টিতে ব্যালটের মাধ্যমে ভোট নেওয়া হবে।

নির্বাচন উপলক্ষে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) মধ্যরাত থেকে সব ধরনের নির্বাচনি প্রচার-প্রচারণা বন্ধ করা হয়েছে।

ইসি জানিয়েছে, নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। ভোটকেন্দ্র ছাড়াও নির্বাচনি এলাকাগুলোতে বিজিবি, পুলিশ ও আনসার মোতায়েন করা হয়েছে। এছাড়া নির্বাচনি এলাকায় মোবাইল টিম টহল দিচ্ছে এবং স্ট্রাইকিং ফোর্সও মোতায়েন করা হয়েছে।

জানা গেছে, নির্বাচনের জন্য ৬১টি পৌরসভার তফসিল ঘোষণা করা হলেও সৈয়দপুর পৌরসভার মেয়র প্রার্থীর মৃত্যুর কারণে সেখানে নির্বাচন স্থগিত করা হয়েছে। আর মামলাজনিত কারণে পাবনার সুজানগর পৌরসভার ভোট স্থগিত হয়েছে। গাজীপুরের শ্রীপুর পৌরসভার ভোট এ ধাপের সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে। ফলে শনিবার দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন জানিয়েছে, এবারের পৌরসভা নির্বাচনে মোট ভোটার ২২ লাখ ৪০ হাজার ২২৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ৮ হাজার ৪৩১ জন এবং নারী ভোটার ১১ লাখ ৩১ হাজার ৮৩১ জন। ভোটকেন্দ্রের সংখ্যা এক হাজার ৮০টি, ভোটকক্ষ ৬ হাজার ৫০৮টি। নির্বাচনে মেয়র প্রার্থীর সংখ্যা ২২১ জন এবং সংরক্ষিত আসনে কাউন্সিলর প্রার্থী ৭৪৫ জন। আর সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৩২০ জন প্রার্থী অংশ নিচ্ছন।

উল্লেখ্য, গত ৩ ডিসেম্বর দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচেনর তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল গত ২০ ডিসেম্বর। আর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয় ২২ ডিসেম্বর। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ২৯ ডিসেম্বর।

Advertisement
Share.

Leave A Reply