fbpx

ধর্মঘটের মধ্যেই চলছে সাত কলেজের ভর্তি পরীক্ষা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জ্বালানি তেলের দাম বাড়ায় দেশজুড়ে চলমান পরিবহন ধর্মঘটের মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের স্নাতক শ্রেণির বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা।

শনিবার (৬ নভেম্বর) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

পরিবহন ধর্মঘটের কারণে ঝুঁকি এড়াতে অনেক আগে থেকেই কেন্দ্রের সামনে ভিড় করতে দেখা গেছে পরীক্ষার্থীদের।

রাজধানীর ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায়, ভোর থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে আসা পরীক্ষার্থীরা নিজস্ব ব্যবস্থাপনায় কেন্দ্রের সামনে আসতে থাকে। কেউ আসছেন মোটরসাইকেল-প্রাইভেটকারে, কেউ রিকশায় আবার কেউ সিএনজিতে। সড়কে গণপরিবহন না থাকায় আগের চেয়ে অনেক বেশি ভাড়া গুণতে হচ্ছে পরীক্ষার্থীদের।

ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে দেশের এমন পরিস্থিতিতে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থী ও অভিভাবকরা। তারা বলেন, ধর্মঘটের কারণেই অনেকেই গ্রাম থেকে ঢাকায় আসতে পারেননি। ভর্তি পরীক্ষার মতো এমন স্পর্শকাতর বিষয়ে কর্তৃপক্ষের আরও ভেবে চিন্তে সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল।

শুধু তাই নয়, ভোগান্তিরও শেষ নেই। একে তো করোনার কারণে তাদের জীবন থেকে অনেকটা সময় নষ্ট হয়ে গেছে। এর ওপর পরীক্ষার সময়ই পরিবহন ধর্মঘট। সব কিছুই যেনো কর্তৃপক্ষের কাছে ছেলেখেলা।

এদিকে পরীক্ষার্থীদের স্বাস্থ্যবিধি ও সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে পরীক্ষা নিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান ঢাকা কলেজ কেন্দ্রের দায়িত্ব প্রাপ্ত শিক্ষক সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ার মাহমুদ।

তিনি বলেন, পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের। আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে পরীক্ষা নেওয়ার। সে অনুযায়ী আমরা ব্যবস্থা গ্রহণ করেছি।

এবার অধিভুক্ত সাত কলেজের সাতটি কেন্দ্রসহ রাজধানীর মোট ১৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এই ভর্তি পরীক্ষা। এ বছর সাত কলেজের বিজ্ঞান ইউনিটে ভর্তির জন্য মোট ৬ হাজার ৫০০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৪১ হাজার ৯৪টি।

এদিকে, শুক্রবার (৫ নভেম্বর) অনুষ্ঠিত সাত সরকারি কলেজের বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষায় শতকরা ৭৫ শতাংশ পরীক্ষার্থী অংশ নিয়েছেন বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন।

তিনি বলেন, আজকের পরীক্ষায় প্রায় ৭৫ শতাংশ শিক্ষার্থী অংশ নিয়েছেন। সব কেন্দ্রে সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে। আশা করি, খুব দ্রুত ফল প্রকাশ করতে পারবো।

Advertisement
Share.

Leave A Reply