fbpx

নতুন শেয়ার ১০ শতাংশের বেশি বাড়বে না: বিএসইসি

Pinterest LinkedIn Tumblr +

শেয়ারবাজারে লেনদেনে লাগাম টানতে নতুন সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসি।

সে অনুযায়ী,এখন থেকে তালিকাভুক্ত নতুন শেয়ার লেনদেনের প্রথম দিন থেকেই ১০ শতাংশ সার্কিট ব্রেকার দিতে পারবে। বৃহস্পতিবার ( ৬ মে) সংস্থাটি এই সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে।

আদেশ জারির পর থেকে তা কার্যকর হবে বলে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে।

সেখানে বলা হয়েছে, বর্তমানে কোম্পানির দর ১০ শতাংশ পর্যন্ত বাড়ে। তবে নতুন শেয়ারের ক্ষেত্রে পরপর দুই দিন ৫০ শতাংশ করে দর বাড়তে পারে। এখন থেকে তার পরিবর্তে,আইপিওতে আসা  নতুন শেয়ারের লেনদেন শুরুর প্রথমদিন থেকেই সার্কিট ব্রেকার ১০ শতাংশ হবে। এতে ১০ শতাংশ পর্যন্তই দাম বাড়তে পারবে।

উল্লেখ্য, এর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দাবির প্রেক্ষিতে ২০১৯ সালের নভেম্বরে নতুন শেয়ারে প্রথম দুই দিন ৫০ শতাংশ পর্যন্ত দাম বাড়ার সুযোগ রাখা হয়। সে হিসেবে ফিক্সড প্রাইজ পদ্ধতিতে আইপিওতে আসা একটি কোম্পানির শেয়ার দাম লেনদেনের প্রথমদিন সর্বোচ্চ ১৫ টাকা পর্যন্ত উঠতে পারতো। আর দ্বিতীয় দিন ওই ১৫ টাকার ওপরে আরও ৫০ শতাংশ বা ৭ দশমিক ৫০ টাকা বাড়ার সুযোগ ছিল।

এই ৫০ শতাংশ সার্কিট ব্রেকার দেওয়ার লেনদেনের প্রথম দুই দিন কোনো সার্কিট ব্রেকার ছিল না।

Share.

Leave A Reply