fbpx

নভেম্বরের পর ঢাকা ও চট্টগ্রামে ‘সেটটপ বক্স’ ছাড়া দেখা যাবে না ডিশ!

Pinterest LinkedIn Tumblr +

ক্লিন ফিডের পর এবার ক্যাবল অপারেটরদের ডিজিটালাইজেশন প্রক্রিয়ার উদ্যোগ নিয়েছে সরকার। আর তাই আগামী ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরের ক্যাবল নেটওয়ার্কিং পদ্ধতি ডিজিটাল করা হবে। এ দুই শহরের গ্রাহকেরা এই সময়ের মধ্যে ‘সেটটপ বক্স’ না বসালে তারা আর স্যাটেলাইট চ্যানেল দেখতে পারবেন না। এছাড়া, ৩১ ডিসেম্বরের মধ্যে সব বিভাগীয় ও মেট্রোপলিটন শহরের সাথে পুরোনো ১১টি জেলা শহরের ক্যাবল নেটওয়ার্কিং পদ্ধতি ডিজিটাল করা হবে।

রবিবার (৩১ অক্টোবর) সচিবালয়ে ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন, অ্যাসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনার্স (অ্যাটকো) এবং ড্রিস্ট্রিবিউটরদের নিয়ে সভার পর তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

ড. হাছান মাহমুদ বলেন, আগামী ১ ডিসেম্বর থেকে ঢাকা এবং চট্টগ্রাম শহরে সব ক্যাবল নেটওয়ার্ক সিস্টেম ডিজিটালাইজড করার পাশাপাশি ৩১ ডিসেম্বরের মধ্যে অন্যান্য মেট্রোপলিটন শহর, সব বিভাগীয় শহর এবং কুমিল্লা, বগুড়া, দিনাজপুর, কুষ্টিয়া, রাঙামাটি, কক্সবাজার জেলা শহরে ক্যাবল নেটওয়ার্ক ডিজিটালাইজেশনের আওতায় আনতে হবে।

তথ্যমন্ত্রী আরও বলেন, কিস্তির মাধ্যমে গ্রাহকদের সেপটপ বক্স দেওয়ার ব্যবস্থা করবে ক্যাবল অপারেটররা। এই বক্সের দাম এক হাজার ২০০ থেকে এক হাজার ৫০০ টাকা বা তার বেশিও হয়, যা ক্যাবল অপারেটররা সরবরাহ করে তারজন্য ১২ বা ৩০ কিস্তিতে গ্রাহকদের কাছ থেকে টাকা নেবেন। তবে, কীভাবে নেবেন, তা গ্রাহকের সাথে তাদের বিষয়। সরকার সেটা ঠিক করে দেবে না।

মন্ত্রী আরও জানান, গ্রাহক যদি চান, ক্যাবল অপারেটরের কাছ থেকে সেপটপ বক্স না নিয়ে নিজেই বাজার থেকে কিনে নিতে পারবেন। এটি নিয়ে কাউকে মনোপলি করতে দেওয়া হবে না।

ডিজিটালাইজেশন নিশ্চিত হলে বছরে প্রায় ২ হাজার কোটি টাকা রাজস্ব আদায় সম্ভব হবে বলে মনে করেন তথ্যমন্ত্রী।

Share.

Leave A Reply