fbpx

নভেম্বরে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস!

Pinterest LinkedIn Tumblr +

চলতি মাস নভেম্বরে বঙ্গোপসাগরে একটি বা দু’টি নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপের যে কোনো একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেই সাথে এই পুরো মাসজুড়ে ক্রমান্বয়ে তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ মঙ্গলবার (২ নভেম্বর) সকালে বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভা থেকে নভেম্বর মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেওয়া হয়েছে। সভায় অক্টোবর মাসের আবহাওয়ার বিভিন্ন তথ্য ও উপাত্ত পর্যালোচনা করা হয়।

দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদপ্তরের চলতি দায়িত্বপ্রাপ্ত পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান আজকের এই বৈঠকে সভাপতিত্ব করেন।

নভেম্বর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। নভেম্বরে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া, এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে। তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকার সম্ভাবনা রয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, নভেম্বর মাসে দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। পাশাপাশি, দেশের প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ বজায় থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অক্টোবর মাসে বাংলাদেশে স্বাভাবিকের চেয়ে ২৮ দশমিক ৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

এদিকে মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সেইসাথে সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল সোমবার (১ নভেম্বর) সারা দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং আজ মঙ্গলবার (২ নভেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

Share.

Leave A Reply