fbpx

নভেম্বর জুড়ে প্রতিটি কর কার্যালয়ে মেলার সুবিধা পাবেন করদাতারা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার কারণে এবারও নভেম্বর মাসে করমেলার আয়োজন করছে না জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে  করদাতাদের জন্য গোটা নভেম্বর জুড়ে থাকছে বিশেষ সুবিধা।

এনবিআর সূত্রে জানা গেছে, সোমবার থেকে প্রতিটি কর কার্যালয়ে করদাতাদের জন্য সেবাকেন্দ্র থাকবে। যেখানে রিটার্ন জমার পাশাপাশি রিটার্ন ফরম পূরণে থাকছে বিশেষ সহায়তা। আর কেউ যদি রিটার্ন জমা দেয়, তাহলে সাথে সাথেই মিলবে রিটার্ন জমার প্রাপ্তিস্বীকারপত্র। আর যারা ই-রিটার্ন জমা দিতে চান, তাদের জন্য থাকছে আলাদা বুথ।

এবার সরকারি কর্মকর্তাদের রিটার্ন জমার জন্য আলাদা ব্যবস্থা করছে এনবিআর। সরকারি কর্মকর্তাদের জন্য কর অঞ্চল-৪, ১ থেকে ১৫ নভেম্বর বেইলি রোডের অফিসার্স ক্লাবে রিটার্ন গ্রহণ বুথ ও সহায়তা কেন্দ্র স্থাপন করবে। এবারও সচিবালয়ে থাকছে বিশেষ বুথ। যেখানে সরকারি কর্মকর্তারা জায়গায় তাদের আয়-ব্যয়ের হিসাব দেখিয়ে বার্ষিক আয়কর বিবরণী জমা দিতে পারবেন। আর সশস্ত্র বাহিনীর সদস্যের জন্য নভেম্বর মাসে একটি নির্দিষ্ট স্থানে দুই দিন বিশেষ রিটার্ন বুথ স্থাপন ও কর তথ্য সেবা প্রদান করা হবে বলেও জানিয়েছে রাজস্ব বোর্ড। আর স্বয়ংক্রিয়ভাবে রিফান্ড পাবেন করদাতারা।

আগামী ৩০ নভেম্বরের মধ্যে আয়কর বিবরণী জমা দিতে হবে। বর্তমানে দেশে টিআইএনধারীর সংখ্যা ৬২ লাখ। দু’একটি ব্যতিক্রম ছাড়া সবার রিটার্ন দেওয়া বাধ্যতামূলক।

এবারও জাতীয় ও জেলা পর্যায়ে বিভিন্ন শ্রেণিতে ১৪১ জন সেরা করদাতাকে কর কার্ড ও সম্মাননা দেওয়া হবে। এনবিআর সম্মেলনকক্ষে ২৪ নভেম্বর সেরা ১০ ব্যক্তি করদাতা এবং ১০ কোম্পানি করদাতাকে  অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে কর কার্ড ও সম্মাননা দেওয়া হবে।

এছাড়া নিজ নিজ কর কার্যালয়ের মাধ্যমে বাকিরা সম্মাননা পাবেন। ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস হলেও দিনটি উদযাপন উপলক্ষে শোভাযাত্রার আয়োজন করা হচ্ছে না। তবে সভা-সেমিনারের আয়োজন থাকবে।

Advertisement
Share.

Leave A Reply