fbpx

নিউইয়র্ক থেকে ওয়াশিংটন পৌঁছলেন প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন ও উচ্চ পর্যায়ের পার্শ্ব-আলোচনায় যোগদান শেষে সপ্তাহব্যাপী সরকারি সফর শেষ করে ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিউইয়র্ক থেকে রওনা হয়ে স্থানীয় সময় শনিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১০টা ৩ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি চার্টার্ড ফ্লাইট প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীদের নিয়ে ওয়াশিংটন পৌঁছায়। ওয়াশিংটন ডিসির ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে এ সময় প্রধানমন্ত্রীকে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহিদুল ইসলাম।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জাতীয় সংবাদমাধ্যম বাসসকে এ তথ্য জানান।

ইহসানুল করিম আরও জানান, স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিমানটি ওয়াশিংটন ডিসির উদ্দেশে জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। বিমানবন্দরে এ সময় প্রধানমন্ত্রীকে বিদায় জানান জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা।

এর আগে, ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে দুই দিনের যাত্রা বিরতির পর ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী। নিউইয়র্কে অবস্থানকালে ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে ভাষণ দেন শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাংক অনুসরণ করে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধুকন্যা।

এছাড়া, সেখানে অবস্থানকালে গত ১৯ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের ও রুদ্ধ-দ্বার বৈঠকে যোগ দেন এবং বিভিন্ন সরকার, রাষ্ট্র ও সংগঠনের প্রধানের সাথে কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠকে বসেন প্রধানমন্ত্রী।

গত ২০ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে তাঁর সম্মানে জাতিসংঘ সদর দপ্তরের নর্থ লনের ইউএন গার্ডেনে একটি চারাগাছ রোপন করেন শেখ হাসিনা।

উল্লেখ্য, গত ১৭ সেপ্টেম্বর সকালে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা বিমানের একটি ফ্লাইটে করে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। আগামী ১ অক্টোবর তাঁর ঢাকা ফেরার কথা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply