fbpx

নিবন্ধনের আওতায় আনা হবে ফেসবুক ও ইউটিউবকে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মিথ্যাচার ও অপব্যবহার রোধ করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবকে নিবন্ধনের আওতায় আনতে চায় সরকার। এ বিষয়ে বিটিআরসি চেয়ারম্যানকে নির্দেশনা দিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

গতকাল বুধবার (২ জুন) সচিবালয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা–সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে এ কথা বলেন তিনি। এ সময় সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানসহ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ইউটিউব, ফেসবুকে অনেক ক্ষেত্রে মিথ্যাচার করা হয়, যা ব্যক্তির জন্য হুমকিস্বরূপ। কে কোথা থেকে কী করে, তা খুঁজে পাওয়া যায় না। একজনের দোষের কারণে পাঁচজন সমালোচিত বা ক্ষতিগ্রস্ত হয়। তাই এগুলো রেজিস্ট্রেশনের আওতায় আসলে সবারই জবাবদিহিতা থাকবে।

মোজাম্মেল হক আরও জানান, গুগল ও অ্যামাজন এরইমধ্যে ভ্যাটের আওতায় এসেছে এবং রেজিস্ট্রেশন করেছে। তাই অন্যগুলোও রেজিস্ট্রেশনের আওতায় আসলে, যারা এসব প্ল্যাটফর্মে ভালো কাজ করছেন, তারা স্বাধীনমতো কাজ করতে পারবেন। বিটিআরসি চেয়ারম্যানকে রেজিস্ট্রেশনের বিষয়ে নির্দেশনা দেওয়ার পাশাপাশি বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দেওয়া হয়েছে, যারা এসব প্ল্যাটফর্মে অ্যাডভার্টাইজমেন্ট দেয়, তারা কিভাবে দেয়, তা দেখার জন্য।

এমনকি, বাংলাদেশে ফেসবুক ও ইউটিউবের কাস্টমারের সংখ্যা বেশি হওয়ায় প্রতিষ্ঠান দু’টোর অফিস বাংলাদেশে করার জন্যও বলা হয়েছে। এতে করে কেউ অন্যায় করলে তাকে ধরা যাবে এবং আইনের অপপ্রয়োগ হবে না বলেও জানান মন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply