fbpx
BBS_AD_BBSBAN
৬ই ডিসেম্বর ২০২২ | ২১শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

নিবন্ধন নিয়েই শতকোটি টাকার ব্যবসা চার প্রযুক্তি প্রতিষ্ঠানের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শুধু নিবন্ধন নিয়েই চার অনাবাসী প্রতিষ্ঠান ফেসবুক, গুগল, আমাজন ও মাইক্রোসফট বাংলাদেশে চুটিয়ে ব্যবসা করছে। গত চার মাসে তারা প্রায় ১০০ কোটি টাকার ব্যবসা করেছে। প্রতিষ্ঠানগুলোর ভ্যাট রিটার্ন থেকে এ তথ্য জানা গেছে। অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে এরা সরকারি কোষাগারে প্রায় ১৭ কোটি টাকার ভ্যাট জমা দিয়েছে।

এখন পর্যন্ত বাংলাদেশে কোনো অফিস নেয় নি ফেসবুক, গুগল, আমাজন ও মাইক্রোসফট। স্থানীয় এজেন্টের মাধ্যমে এরা রিটার্ন জমা দেয়।

ফেসবুক, গুগল ও আমাজনের সঙ্গে এ দেশে নিবিড়ভাবে কাজ করছেন, এমন কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, শুধু ব্যক্তিপর্যায়ে সেবা বেচাকেনার হিসাবের ওপর ভিত্তি করে এসব প্রতিষ্ঠান ভ্যাট পরিশোধ করেছে।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ূন কবির বলেন, বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোর ভ্যাট পেয়েছি, এতে সন্তুষ্ট। প্রতিষ্ঠানগুলো সঠিক পদ্ধতিতে ভ্যাট দিচ্ছে কি না কয়েক মাস গেলে মূল্যায়ন করা যাবে।

গুগল মে, জুন, জুলাই ও আগস্ট- এই ৪ মাসে প্রায় ৪০ কোটি টাকার ব্যবসা করেছে। আর ভ্যাট রিটার্ন দিয়ে মোট ৫ কোটি ৮৪ লাখ টাকা ভ্যাট দিয়েছে।

যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক প্রতিষ্ঠান আমাজন প্রতি মাসেই ভ্যাট রিটার্ন দিয়ে মোট ১ কোটি ২৭ লাখ টাকা ভ্যাট দিয়েছে। এ সময়ে আট কোটি টাকার বেশি সেবা বিক্রি করেছে।

ফেসবুক জুন, জুলাই, আগস্ট এই তিন মাসে ৭ কোটি ৬৭ লাখ টাকা ভ্যাট দিয়েছে। মার্কিনী এই টেক জায়ান্ট প্রায় ৫০ কোটি টাকার ব্যবসা করেছে ফেসবুক। আর মাইক্রোসফট গত আগস্ট মাসে প্রায় দুই কোটি টাকা ভ্যাট দিয়েছে।

যেসব প্রতিষ্ঠানগুলোর এ দেশে স্থায়ী কার্যালয় নেই, তাদের অনাবাসী প্রতিষ্ঠান বলে। এরা এ দেশে বিজ্ঞাপন প্রচারসহ নিজেদের নানা ধরনের সেবা দিয়ে থাকে। এসব সেবার ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট বসে।

এসব সেবা নিয়ে গ্রাহকেরা ক্রেডিট কার্ড বা অন্য কোনো উপায়ে ব্যাংকের মাধ্যমে অর্থ পরিশোধ করে থাকেন। দেশের বাইরে থেকেই মূল্য পরিশোধ করা হলেও তা ভ্যাট রিটার্নে দেখাতে হয়।

Advertisement
Share.

Leave A Reply