fbpx

নিয়মিত হাঁটার ৫ উপকারিতা

Pinterest LinkedIn Tumblr +

হাঁটার অনেক উপকারিতা রয়েছে। হাঁটার ফলে পেশী সুগঠিত হয়, শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ সুরক্ষিত থাকে, হজমে সাহায্য করে এবং মস্তিষ্ক সতেজ রেখে বার্ধক্য প্রতিরোধ করে। পাশাপাশি, হাঁটা স্ট্রেস বা মানসিক চাপ কমাতেও সাহায্য করে। তাই, সুস্থ থাকতে নিয়মিত হাঁটুন। আজ বিবিএস বাংলার পাঠকদের জন্য হাঁটার কিছু উপকারিতার কথা তুলে ধরা হলো।

মস্তিষ্ক সক্রিয় থাকে

আমরা যখন হাঁটি, তখন পেশীতে তৈরি হওয়া মলিকিউল বা অণু আমাদের মস্তিষ্ককে সচল রাখতে সাহায্য করে। তার মধ্যে একটি বিশেষ অণু মস্তিষ্কে রক্ত চলাচলে সাহায্য করে। এর ফলে, আমাদের ব্রেনের কোষগুলো বিকশিত হয়। ফলে হাঁটলে মস্তিষ্ক আরো শক্তিশালী হয়।

হার্ট ভালো থাকে

হৃৎপিণ্ড ভালো থাকার জন্য হাঁটা খুবই উপকারী। নিয়মিত যারা হাঁটেন তাদের হার্ট অন্যদের তুলনায় সুস্থ থাকে। এটা পরীক্ষিত। দক্ষিণ আমেরিকার জঙ্গলে সিমানে নামের একটি গোত্র আছে, যাদের ৮০ বছর বয়সী ব্যক্তির হার্ট ৫০ বছর বয়সী একজন আমেরিকানের হার্টের মতো কাজ করে। এর কারণ হলো তারা সারাদিনই সক্রিয় থাকে।

হজমে সাহায্য করে

হাঁটা মানুষের পরিপাকতন্ত্রের জন্যেও দারুণ উপকারী। মানুষ যখন অনেক হাঁটা-চলা করে, তখন তার খাবারও বেশি হজম হয়। কোষ্ঠকাঠিন্য দূর করতে ওষুধ না খেয়ে আপনি যদি হাঁটতে বের হন, সেটা অনেক ভাল। এর সাহায্যে আপনি খুব সহজেই হজমের সমস্যা থেকে পরিত্রাণ পেতে পারেন।

বিষণ্ণতা কাটাতে সাহায্য করে

বিষণ্ণতার সঙ্গে নিষ্ক্রিয়তার সম্পর্ক রয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, নিষ্ক্রিয় ব্যক্তিদের ক্ষেত্রে বিষণ্ণতা বেশি দেখা যায়। মোটকথা, যতোই সক্রিয় থাকা যায় ততোই ভালো। রক্ত প্রবাহের সমস্যা থেকেও বিষণ্ণতা তৈরি হয় বলে ধারণা রয়েছে। আপনি যদি প্রচুর হাঁটেন, রক্ত প্রবাহের ক্ষেত্রে সমস্যা থাকলে সেগুলো কমে যায়। সেটা নাটকীয়ভাবেই হ্রাস পায়।

 বিপাক প্রক্রিয়ায় সাহায্য করে

আমরা যে খাদ্য গ্রহণ করি তা বিভিন্ন শক্তিতে রূপান্তরিত হয়। হাঁটাহাঁটি করা এই রূপান্তর প্রক্রিয়ায় সাহায্য করে। পরীক্ষায় দেখা গেছে, সারা দিন ধরে যদি অল্প মাত্রাতেও সক্রিয় থাকা যায়, তা জিমে গিয়ে শরীর চর্চা করার চাইতেও অনেক বেশি উপকারী। অনেকে এই জিমে যাওয়াকে অনেক বড় করে দেখেন। সারা দিন শুয়ে বসে কাটিয়ে তারা মনে করেন ওই এক ঘণ্টায় জিম করেই তারা সুস্থ থাকবেন। আসলে এধরনের ব্যায়াম মানুষকে নিষ্ক্রিয় থাকার ব্যাপারে উৎসাহিত করতে পারে।

Share.

Leave A Reply