fbpx
BBS_AD_BBSBAN
৬ই ডিসেম্বর ২০২২ | ২১শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

নেটওয়ার্ক ছাড়াই কল বা মেসেজ করা করা যাবে নতুন আইফোনে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আইফোন ব্যবহারকারীদের জন্য জন্য আসছে সুবার্তা। জানা গেছে, আইফোন-১৩ তে সেলুলার নেটওয়ার্ক ছাড়াই কল করা কিংবা বার্তা পাঠানো যাবে। তবে কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইটে যুক্ত হলেই মিলবে এ সুবিধা।

সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, মুঠোফোন নেটওয়ার্কের আওতার বাইরে জরুরি সেবা পেতে যোগাযোগের জন্য ‘আইফোন ১৩’ স্মার্টফোনে এমন সুবিধা আনার পরিকল্পনা করছে অ্যাপল।

এর আফে গত রবিবার একই কথা জানান অ্যাপল বিশ্লেষক মিং-চি কুয়ো। অ্যাপলের পক্ষ থেকে ঘোষণা আসার আগে প্রতিষ্ঠানটির আসন্ন পণ্যের নানান দিক সম্পর্কে প্রায়ই জানিয়ে থাকেন তিনি। তাঁর ‘অনুমানগুলো’ তুলনামূলক নির্ভরযোগ্য বলে প্রমাণিত।

জানা গেছে, পরবর্তী আইফোনে ‘ইমার্জেন্সি মেসেজ ভায়া স্যাটেলাইট’ নামের একটি সুবিধা থাকতে পারে। যার মাধ্যমে সেলুলার নেটওয়ার্কবিহীন কোথাও স্যাটেলাইটের মাধ্যমে জরুরি সেবা এবং জরুরি যোগাযোগের নম্বরগুলোয় বার্তা পাঠানো যাবে। এসব বার্তার অক্ষরসীমা ঠিক করে দেওয়া থাকবে এবং এসএমএসের সবুজ কিংবা আইমেসেজের নীল আইকনের বদলে ধূসর রঙে দেখাবে। জরুরি যোগাযোগের নম্বর হিসেবে নির্ধারিত কাউকে এ ধরনের বার্তা পাঠালে তিনি যদি ‘ডু নট ডিস্টার্ব’ মোড সচল করেও রাখেন, তবু মেসেজটি তাঁর ফোনে দেখাবে।

আরও একটি সুবিধার কথা জানা গেছে। যেখানে সম্ভাব্য আরেকটি সুবিধার মাধ্যমে বিপদে পড়লে জরুরি সেবাদাতাদের জানানো যাবে।

ব্লুমবার্গের প্রতিবেদন বলছে,প্রথমেই আইফোন জানতে চাইবে কী ধরনের বিপদ। এরপর সেটি গাড়ি, নৌযান, বিমান কিংবা আগুনের সঙ্গে সম্পর্কিত কি না, তা জানতে চাওয়া হবে। সবশেষে ব্যবহারকারী তাঁর অবস্থান ও মেডিকেল আইডির মতো তথ্যও পাঠাতে পারবেন।

পরবর্তী আইফোনে স্যাটেলাইট কল করার জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশও যুক্ত থাকবে বলে জানা গেছে। তবে সে সুবিধা হয়তো আগামী বছরের আগে আইফোনে আসবে না। অর্থাৎ পরবর্তী আইফোন বাজারে আসামাত্র সুবিধাগুলো ব্যবহারের সুযোগ হয়তো থাকবে না।

তবে এখন পর্যন্ত অ্যাপলের কাছ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায় নি।

Advertisement
Share.

Leave A Reply