fbpx

‘পদ্মাপুরাণ’ দিয়ে শুরু, স্বপ্ন বহুদূর!

Pinterest LinkedIn Tumblr +

এখনও কৈশরের তারুণ্য চোখে মুখে জাহিদ নিরবের। অনেকেই তাকে চেনেন ‘চিরকুট’ ব্যান্ডের  জাহিদ নিরব নামে। তবে এই মুহূর্তে জাহিদের বড় পরিচয় সংগীতশিল্পী এবং সংগীত পরিচালক হিসেবে।  রাশিদ পলাশের পরিচালনায় ‘পদ্মাপুরাণ’ সিনেমা দিয়ে প্রথমবারের মত বড় পর্দায় সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন। এছাড়াও দুটি ওয়েব ফিল্ম ‘মহানগর’ এবং ‘মুন্সিগিরি’, দ্য ডার্ক সাইড অফ ঢাকা’তে সংগীত পরিচালক হিসেবে বেশ প্রশংসিত হয়েছেন। বর্তমানে রাশিদ পলাশের পরিচালনায় ‘প্রীতিলতা’ সিনেমার গান তৈরিতে ব্যস্ত সময় পার করছেন।

গান নিয়ে আলোচনা শুরু করার আগেই বলে নিলেন ‘আমি কিন্তু কথা গুছিয়ে বলতে পারিনা।’ মুখে যাই বলুল না কেন, তিনি কথা কিন্তু বেশ গুছিয়েই বলেন।

বড় পর্দায় প্রথম সংগীত পরিচালনার অনুভূতি বলতে গিয়ে নিরব বলেন, ‘বড় স্ক্রিনে কাজ করার মজাই আসলে আলাদা। যখন বন্ধুরা মিলে ‘পদ্মাপুরাণ’ দেখতে গেছি, সবাই প্রশংসা করেছে। খুব ভালো লাগে এগুলো।’

বাংলাদেশের গান কি কোথাও বিশ্বের সাথে তাল মেলাতে হিমশিম খাচ্ছে? এই প্রশ্নের উত্তরে একটু ভেবে তিনি বলেন, ‘একটু তো পিছিয়ে আছিই আমরা। আসলে আমাদের সুর, সংস্কৃতি এতটা সমৃদ্ধ যেটা বিশ্বের অন্য কোথাও খুব কমই আছে। তবে আমাদের দেশে যেটা বড় প্রবলেম সেটা হল, চর্চার অভাব।’

কারোও কাছ থেকে ধার করা না, একেবারেই নিজস্ব ধারার গান নির্মাণে ব্রতী এই তরুণ শিল্পী। চোখেমুখে স্বপ্ন নিয়ে পৌঁছে যেতে চান বহুদূরে।

Share.

Leave A Reply