fbpx

পরিচ্ছন্নতাকর্মীদের জন্য নির্মাণ হবে ফ্ল্যাট, থাকবেন বিনা ভাড়ায়

Pinterest LinkedIn Tumblr +

পরিচ্ছন্নতাকর্মীদের জন্য সরকার দেশের ৬৬ পৌরসভায় আবাসিক ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। এসব ভবন নির্মাণের পর কর্মীদের কাছ থেকে কোনো ভাড়া নিতে নিষেধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে সেই ভবন রক্ষণাবেক্ষণের জন্য তাদের কাছ থেকে কিছু টাকা নেয়ার যে প্রস্তাব উঠেছিল, সেখানে সহমত প্রকাশ করেন তিনি। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই নির্দেশ দেন তিনি।

এদিন একনেকে পৌরসভায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণসংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৪২ কোটি টাকা। ভবন নির্মাণের সম্পূর্ণ অর্থ সরকারি কোষাগার থেকে জোগান দেওয়া হবে। দেশের ৮ বিভাগের ৫৯ জেলার ৬৬ পৌরসভায় মোট ৩ হাজার ৪০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। প্রকল্পটি একনেক সভায় স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে তুলে ধরা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এতোদিন পরিচ্ছন্নতাকর্মীদের কোনো নাগরিক সুবিধা ছিল না। তাঁদের জন্য যেসব ফ্ল্যাট করা হবে, সেখান থেকে ভাড়া আদায় করা যাবে না।’

তখন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ফ্ল্যাট পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য টাকার প্রয়োজন হবে। তখন প্রধানমন্ত্রী ন্যূনতম টাকা নেওয়ার কথা বলেন। পাশাপাশি তিনি পরিচ্ছন্নতাকর্মীদের পরবর্তী সব প্রজন্মকে এ পেশায় অগ্রাধিকার দেওয়ার কথাও বলেন।

একনেক সভায় মঙ্গলবার ৭ হাজার ৫৮৯ কোটি টাকা ব্যয়ে মোট ৮টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

Share.

Leave A Reply