fbpx
BBS_AD_BBSBAN
২৭শে সেপ্টেম্বর ২০২২ | ১২ই আশ্বিন ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

পরিবেশকে পরিচ্ছন্ন রাখার মাধ্যমেই ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে হবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শনিবার সকাল ১০ টায় ১০ মিনিট সকলকে স্বতঃস্ফুর্তভাবে নিজেই নিজের ঘরবাড়ি পরিষ্কার করতে হবে, পরিবেশকে পরিচ্ছন্ন রাখার মাধ্যমেই এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

বুধবার (২৮ জুলাই) সকালে মোহাম্মদপুরের তাজমহল রোড এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া  প্রতিরোধে ১০ দিনব্যাপী মশক নিধনে চিরুনী অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডিএনসিসি মেয়র একথা বলেন।

তিনি বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কার‌ও মৃত্যু না হয়, সেজন্যই ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭শে জুলাই থেকে ৭ই আগষ্ট পর্যন্ত শুক্রবার ব্যতীত ১০ দিনব্যাপী মশক নিধনে চিরুনী অভিযান শুরু হয়েছে।

প্রত্যেককে সচেতন নাগরিক হিসেবে দায়িত্ববান হয়ে নিজেদের ঘরবাড়ি ও আশেপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে এডিস মশার বংশ বিস্তারকে রোধ করতে হবে। নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, সরকারী কিংবা বেসরকারী যেকোন ভবনে এডিসের লার্ভা পাওয়া গেলেই মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা আদায়সহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেয়র বলেন, ডিএনসিসির বিভিন্ন এলাকার সাতশতাধিক স্বেচ্ছাসেবকদের মধ্যে যিনি এডিস মশার উৎপত্তিস্থল সম্পর্কে সবচেয়ে বেশি তথ্যবহুল ছবি সরবরাহ করতে পারবেন তাঁকে পুরস্কৃত করা হবে।

নগরবাসীর জন্য ডিএনসিসির ৪৪টি নগর সাস্থ্যকেন্দ্রেই ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলেও জানান মেয়র আতিকুল ইসলাম।

‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপস ব্যবহার করেও যে কোন নাগরিক অতি সহজেই সরাসরি তার মতামত  কিংবা অভিযোগ ডিএনসিসির কাছে তুলে ধরতে পারছেন এবং দ্রুততম সময়ের মধ্যেই উক্ত সমস্যার সমাধান পাচ্ছেন বলেও মন্তব্য করেন তিনি।

প্রধান অতিথি হিসেবে নিজের গুরুত্বপূর্ণ বক্তৃতা শেষে ডিএনসিসি মেয়র ১০ দিনব্যাপী মশক নিধনে চিরুনী অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। নগরবাসীর মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিরোধী বিভিন্ন ব্যানার ও ফেস্টুনে সুসজ্জিত খোলা ট্রাকে করে তিনি মোহাম্মদপুরের বিভিন্ন এলাকা সরেজমিনে পরিদর্শন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জোবায়দুর রহমান, বিশিষ্ট অভিনেতা মোশারফ করিম এবং স্থানীয় কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

Advertisement
Share.

Leave A Reply