fbpx

পাটের তৈরি পলিথিন ব্যাগ আসছে বাজারে

Pinterest LinkedIn Tumblr +

পরিবেশ দূষণকারী পলিথিন ব্যাগের বিকল্প হিসেবে পাটের ব্যাগ তৈরির প্রচেষ্টা অব্যাহত রেখেছে সরকার। আর এই প্রচেষ্টার সূত্র ধরেই পাট থেকে উৎপাদিত বায়োডিগ্রেডেবল পলিথিন ব্যাগ আগামী বছরের জুনের মধ্যে বাজারজাত করা সম্ভব বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

গতকাল বুধবার (৯ জুন) বাংলাদেশ জলবায়ু পরিবর্তন বিষয়ক ট্রাস্টি বোর্ডের ৫৪ তম সভায় মন্ত্রণালয়ের নিজ কার্যালয় থেকে ভার্চুয়ালি এসব কথা বলেন তিনি।

পরিবেশমন্ত্রী বলেন, পাটের ব্যাগ তৈরির জন্য জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের মাধ্যমে প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়েছে। কিন্তু, পাট থেকে বাজারজাত করার মতো বায়োডিগ্রেডেবল পলিথিন কিছু সীমাবদ্ধতার জন্য এখনো প্রস্তুত করা সম্ভব হয়নি। পাটের বিকল্প বায়োডিগ্রেডেবল পলিথিনের ব্যবহার প্রচলন করতে পারলে দেশের পরিবেশ সংরক্ষণে এক নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে তার বক্তব্যে উল্লেখ করেন শাহাব উদ্দিন।

তিনি এ সময় আরও বলেন, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ২০২০ সাল পর্যন্ত ৩ হাজার ৩ শত ৬২ কোটি ৩২ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ৭৮৯ টি প্রকল্প গ্রহণ করা হয়েছে দেশে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলা করতে। জলবায়ুর বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত মানুষের কল্যাণে নেওয়া এসব প্রকল্প যথাযথভাবে বাস্তবায়নে সরকার নিরলসভাবে কাজ করছে বলেও জানান পরিবেশমন্ত্রী।

Share.

Leave A Reply