fbpx

পাঞ্জশির সম্পূর্ণ দখলে নেওয়ার দাবি তালেবানের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আফগানিস্তানের পাঞ্চশির উপত্যকা পুরোপুরি দখলে নেওয়ার দাবি করেছে তালেবান গোষ্ঠী। এক সংবাদ সম্মেলনে পাঞ্জশির জয়ের ঘোষণা দিয়েছে গোষ্ঠীটির মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, পাঞ্জশিরের প্রদেশিক গর্ভনর ভবনের প্রবেশ পথের সামনে তালেবান সদস্যরা দাঁড়িয়ে আছে। সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে এখনও এই ছবির সত্যতা যাচাই করা যায়নি।

তবে স্থানীয় বিদ্রোহী গোষ্ঠী বলছে, এখনও তালেবানের বিরুদ্ধে তাদের লড়াই চলছে। প্রতিরোধ বাহিনী ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান (এনআরএফ) তাদের দাবি প্রত্যাখ্যান করেছে। এনআরএফএ’র নেতা আহমদ মাসুদের এ বিষয়ে কোনো বক্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

তিন সপ্তাহ আগে আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে আসার পরও রাজধানী কাবুল থেকে ১২৫ কিলোমিটার উত্তরে পাঞ্চশির উপত্যকায় ন্যাশনাল রেজিট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তানের (এনআরএফ) সংঘর্ষ চলছিল তালেবানের সাথে। এই একটিমাত্র প্রদেশই তালেবানের নিয়ন্ত্রণের বাইরে ছিল এতোদিন।

 

এদিকে, গতকাল রবিবার এনআরএফ’র নেতা আহমেদ মাসুদ বলেছেন, তিনি শান্তি আলোচনার জন্য প্রস্তুত। তবে, তালেবানের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

একইদিন তালেবান মুখপাত্র বিলাল কারিমি জানিয়েছিলেন, তাদের বাহিনীগুলো পাঞ্চশির প্রদেশের রাজধানী বাজারাকে ঢুকে পড়েছে এবং বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে।

উল্লেখ্য, পাঞ্চশির ছাড়া আফগানিস্তানের বাকি অঞ্চলগুলো তিন সপ্তাহ আগেই তালেবানের দখলে চলে যায়। পাঞ্চশিরে বর্তমানে দেড় থেকে ২ লাখ মানুষের বসবাস। গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর পশ্চিমা সমর্থিত আফগান সরকারের পতন ঘটে।

Advertisement
Share.

Leave A Reply