fbpx
BBS_AD_BBSBAN
৭ই ডিসেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

পারসিভেয়ারেন্স: মঙ্গলে নাসার রোবটযান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দীর্ঘভ্রমণ শেষে অবশেষে মঙ্গলের বুকে অবতরণ করলো নাসার মহাকাশযান ‌‘পারসেভারেন্স’। ঐতিহাসিক এই মুহূর্তের জন্য অপেক্ষা করছিলেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা  নাসার বিজ্ঞানীরা। ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় বৃহস্পতিবার, দিবাগত রাত ২টা ৫৫ মিনিটে পারসেভারেন্স মঙ্গলে অবতরণ করে। সাথে সাথেই লস অ্যাঞ্জেলসের জেট প্রপালসন ল্যাবরেটরিতে উল্লাসে মেতে ওঠেন বিজ্ঞানীরা।

বলা হচ্ছে, পারসিভের‌্যান্স হল মহাকাশে পাঠানো মানুষের বানানো সর্বাধুনিক অ্যাস্ট্রোবায়োলজি ল্যাব।

পারসিভেয়ারেন্স: মঙ্গলে নাসার রোবটযান

ঐতিহাসিক এই মুহূর্তের জন্য অপেক্ষা করছিলেন নাসার বিজ্ঞানীরা।
ছবি: সংগৃহীত

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ছয় চাকার এই স্বয়ংক্রিয় রোবট যানটি পৃথিবী থেকে তার ৪৭০ মিলিয়ন কিলোমিটার বা ৪৭ কোটি মাইল পথের যাত্রা শুরু করেছিল সাত মাস আগে। এটি অবতরণ করে জাজেরো নামের একটি গভীর গর্তে। আগামী দুই বছর মঙ্গলে অবস্থান করবে যানটি। সেখানকার পাথর খনন করে ছবি ও তথ্য পাঠাবে। মঙ্গলে কোনো প্রাণের অস্তিত্ব ছিল কিনা তা জানাবার চেষ্টা করবে। ভবিষ্যত মিশনের প্রস্তুতির জন্য সবচেয়ে লক্ষণযুক্ত ও সম্ভাবনাময় নমুনা পৃথিবীতে পাঠানো হবে।

এর আগে, মঙ্গলগ্রহে নভোযান অবতরণের ১৪টি প্রচেষ্টা নেয়া হয়েছে। এর মধ্যে সফল হয়েছে আটটি। এর সবগুলোই ছিল যুক্তরাষ্ট্রের মিশন। তবে ১৯৯৯ সালে একবার নাসার মঙ্গল মিশন ব্যর্থ হয়েছিল। এবছর মঙ্গলে আরেকটি সফলতার পালক যুক্ত করলো নাসা।

Advertisement
Share.

Leave A Reply