fbpx

পালং শাকের হরেক গুণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শীত চলে এসেছে, বাজারে অন্যান্য শীতের সবজির সাথে উঠে গেছে পালং শাক। কম বেশি সবারই পালং শাক পছন্দ। খেতে যেমন মজা তেমনি স্বাস্থ্যকর এই শাক। এই সময়ে বলতে গেলে বাঙালির বাড়িতে প্রায় তিন বেলাতেই থাকে পালং শাকের নানা পদ। বিশেষ করে পালং ভাজা, ডালের বড়ি দিয়ে পালং এর হালকা ঝোল, বেগুন, মিষ্টি কুমড়ার সবজি অথবা চিংড়ি দিয়ে পালং এর তরকারি মাঝেমধ্যেই হয়ে থাকে।

কেউ কেউ এটি খেতে যেমন পছন্দ করেন, অপছন্দও করেন কেউ কেউ। তাই যারা পালং শাক খেতে পছন্দ করেন না, তাদের জানা দরকার কত রকম পুষ্টি থেকে তারা প্রতিদিন বঞ্চিত হন। পালং শাকে আছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, ভিটামিন এ, ভিটামিন সি। সে কারণেই সবার জানা দরকার কতটা শরীরের যত্ন নিতে পারে এই শাক।

নিয়মিত পালং শাক খেলে বেশ কয়েকটি কঠিন রোগ থেকে মুক্ত রাখা যায় নিজেকে। এই শাক কী কী রোগ প্রতিরোধ করে চলুন জেনে নেই-

১। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, পালং শাকে উপস্থিত আছে নানা ধরনের অ্যান্টি অক্সিড্যান্ট। তা শরীরকে ক্যানসারমুক্ত রাখতে সাহায্য করে। বিশেষ করে প্রস্টেট ক্যানসার রোধে এই শাক খুবই কার্যকর।

২। আপনি যদি উচ্চ রক্তচাপে ভুগে থাকেন, তাহলে পালং শাক আপনার জন্যই। কারণ,পালং শাক উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

৩। শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য বিশেষ ভাবে নজর দিতে হয় শরীরের দিকে। এতে উপস্থিত ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্ট খুবই ভাল ভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। ভিটামিন সি ঠান্ডা-কাশি দমনে সাহায্য করে।

৪। পালং শাকে রয়েছে লুটিন আর কেরোটিনয়েড। দৃষ্টিশক্তির উন্নতি করতে এই দু’টি উপাদান খুবই কার্যকর।

৫। হিমোগ্লোবিন তৈরিতেও সাহায্য করে পালং শাক। পালং শাকে উপস্থিত ফোলেট খুবই দ্রুত বাড়াতে পারে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা।

Advertisement
Share.

Leave A Reply