fbpx
BBS_AD_BBSBAN
৩০শে নভেম্বর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

সরকারি চাকরিজীবীদের পেনশন ভোগান্তি কমাতে নতুন প্রজ্ঞাপণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সরকারি অবসরপ্রাপ্ত চাকরিজীবীদের পেনশন বিভ্রান্তি দূর করতে নতুন এক প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়। রবিবার (১৪ ফেব্রুয়ারি) অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব খালেদা নাছরিন স্বাক্ষরিত অবসরোত্তর ছুটি (পিআরএল) সংক্রান্ত এই প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে জানানো হয়, সরকারি চাকরিজীবীরা অবসরে যাওয়ার এক বছর আগে এলপিআরে যান। আর এই এলপিআর শেষ হলেই তারা অবসরে যান। তবে অনেকেই এলপিআরে থাকতেই পিআরএলে যান। যার ফলে অনেকের সেক্ষেত্রে পেনশন, আর্থিক সুবিধা, অবসরের তারিখ, এলপিআর শুরুর তারিখ এবং চূড়ান্ত অবসর শুরুর তারিখ নিয়ে বিভ্রান্তি দেখা দেয়।

এজন্য এলপিআরকে পিআরএলে রূপান্তর করলে পিআরএলকাল পেনশনযোগ্য চাকরি হিসেবে গণনাযোগ্য হবে না বলে ওই প্রজ্ঞাপনে নির্দেশ করা হয়। তবে ওই সরকারি কর্মচারী এলপিআরে থাকার সময় যেসব সুযোগ-সুবিধা পাওয়ার যোগ্য, পিআরএলে গেলেও সেগুলো বহাল থাকবে বলেও জানানো হয়।

প্রজ্ঞাপনে একটি উদাহরণ তুলে ধরে বলা হয়, জনাব ‘ক’ এর বয়সপূর্তি হবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর এবং সেদিন অপরাহ্নে তিনি অবসর গ্রহণ করবেন। ছুটি পাওনা সাপেক্ষে ‘ক’এর পিআরএল শুরু হবে অবসরে যাওয়ার পরদিন, অর্থাৎ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে।

‘ক’ ১২ মাস পিআরএল ভোগ করলে তার ছুটি শেষ হবে ২০২১ সালের ৩১ ডিসেম্বর এবং তার চূড়ান্ত অবসরে যাওয়ার তারিখ হবে ২০২২ সালের ১ জানুয়ারি। তবে পিআরএল ভোগ না করলে ‘ক’ এর চূড়ান্ত অবসরে যাওয়ার তারিখ হবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর।

Advertisement
Share.

Leave A Reply