fbpx

প্রতারণার দায়ে প্রতিযোগিতা থেকে বাদ গেলো ৪০টি উট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সৌদি আরবে চলছে কিং আবদুল আজিজ ক্যামেল ফেস্টিভ্যাল -২০২১। ১ ডিসেম্বর থেকে শুরু হওয়া এই উৎসব চলবে টানা ৪০ দিন। পৃথিবীর বৃহত্তম উট উৎসব এটি। এবারের আয়োজনে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্সসহ বিভিন্ন দেশের প্রায় ৩৩ হাজার উট মালিক অংশ নিয়েছে।

উটের সৌন্দর্য প্রতিযোগিতায় কে কাকে হারাবে, তাই নিয়ে চলছে চুল চেড়া বিশ্লেষন। রুপে গুণে অন্যকে পিছনে ফেলতে এরাও রয়েছে প্রস্তুত হয়ে। ক্যাটওয়াকের মঞ্চে নিজের সেরা দিয়ে মনিবকে এনে দিতে চায় জয়ের মুকুট। চলে টান টান উত্তেজনা। কেনই বা নয়! বিজয়ী উটকে যে পুরস্কার দেয়া হয় তার অর্থ মূল্য ৬ কোটি ৬০ লাখ মার্কিন ডলার।

প্রতারণার দায়ে প্রতিযোগিতা থেকে বাদ গেলো ৪০টি উট

ছবি: সংগৃহীত

লম্বা, ঝুলে পড়া ঠোঁট, বড় নাক আর সুগঠিত পশ্চাদ্দেশ – রুপের দাপটে নজর কাড়ছে দর্শকের। এর মধ্যেই বেধে গেল বড় কেলেঙ্কারি কাণ্ড। স্বাস্থ্য পরীক্ষায় দেখা গেল এই সৌন্দর্যের পেছেনে রয়েছে বোটক্স ইনজেকশন ও কসমেটিকসের কারসাজি। আর এই অভিযোগেই প্রতিযোগিতা থেকে বাদ পড়লো ৪০টি উট।

প্রতারণার দায়ে প্রতিযোগিতা থেকে বাদ গেলো ৪০টি উট

ছবি: সংগৃহীত

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, প্রতিযোগিতায় অংশ নেয়া উটের সৌন্দর্য কৃত্রিম উপায়ে বাড়ানো হয়েছে কিনা তা নিশ্চিত করতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। বিচারকরা বলেন, ২৭ টি উটের দেহ কৃত্রিমভাবে লম্বা করা হয়েছে আর ১৬ টি উটের দেহে বোটাক্স ইনজেকশন দিয়ে সৌন্দর্য বাড়ানো হয়েছে বলে প্রামাণ মিলেছে। এই ইনজেকশনের কারণে বলিরেখা বা কুঁচকে যাওয়া ত্বকও সারিয়ে তোলে।

প্রতিযোগিতার আয়োজক ক্যামেল ক্লাব জানিয়েছে, প্রতারণার জন্য কড়া শাস্তির ব্যবস্থা করা হয়েছে।

রাজধানী রিয়াদের কাছে ৩২ কলোমিটার জায়গা জুড়ে চলছে এই উৎসব। আর এ দেখতে ভীড় করেছে দেশি বিদেশি লাখো পর্যটক।

তবে সৌদি আরবের আয়োজিত এই প্রতিযোগিতাকে প্রাণীর প্রতি নিষ্ঠুর প্রহসণ বলেই দেখছেন প্রাণী অধিকার সংগঠনগুলো। প্রাণীর ওপর নিপীড়ণ করা হয় এমন আয়োজন থেকে বিরত থাকার জন্য সৌদি কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছেন প্রাণী অধিকার গ্রুপ পেটা।

Advertisement
Share.

Leave A Reply