fbpx

প্রথমবারের মতো প্রতিবন্ধীদের জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম চালু

Pinterest LinkedIn Tumblr +

দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে মূলধারায় সম্পৃক্ত করতে ‘ইমপোরিয়া’ নামের এক সফটওয়্যার চালু করেছে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়। রবিবার (২৮ মার্চ) দুপুরে অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে এ সফটওয়্যার উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এসময় তিনি বলেন, ইমপোরিয়া প্ল্যাটফর্ম প্রতিবন্ধী ব্যক্তি ও চাকরি দাতা প্রতিষ্ঠানের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে।

এই অ্যাপের মাধ্যমে প্রতিবন্ধী ভাই-বোনেরা আইসিটি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ, চাকরি প্রত্যাশীগণ জীবন বৃত্তান্ত জমা রাখা এবং চাকরির ইন্টারভিউ ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সম্পন্ন করতে পারবে। তাদের সময়, খরচ ও হয়রানি কমাতে এ প্লাটফর্মটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানান আইসিটি প্রতিমন্ত্রী।

এসময় সকল নাগরিকের সমান অধিকার নিশ্চিত করতে প্রযুক্তিকে শক্তিশালী হাতিয়ার হিসেবে ব্যবহারের ওপর জোর দেন পলক।

তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বৈষম্যহীন ও অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবন্ধীদের জন্য ডিজিটাল প্লাটফর্ম ‘ইমপোরিয়া’ তৈরি করা হয়েছে।‘

এরই মাঝে আইসিটি বিভাগ প্রতিবন্ধীদের সক্ষমতা অনুয়াযী তাদের গড়ে তুলতে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ জানায়, অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের অনুপ্রেরণায় ‘ইমপোরিয়া’ সফটওয়্যারটি তৈরি করা হয়। ‘ইমপোরিয়া’ সফটওয়্যারে প্রবেশ করতে এখানে ক্লিক করুন 

Share.

Leave A Reply