fbpx

প্রথমবারের মতো হরিণের দেহে করোনা শনাক্ত!

Pinterest LinkedIn Tumblr +

বাঘ, সিংহ, কুকুর, বিড়াল, বানর, গরিলাসহ বিভিন্ন প্রাণীর দেহে করোনা ভাইরাস সংক্রমণ হওয়ার পর এবার সেই তালিকায় যুক্ত হলো হরিণ। এই প্রথম বিশ্বে একটি হরিণের দেহে কোভিড-১৯ শনাক্ত হয়েছে বলে যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তরের (ইউএসডিএ) বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

গত শুক্রবার (২৭ আগস্ট) রয়টার্সের প্রতিবেদনে দেশটির ওহাইয়ো রাজ্যে প্রথমবারের মতো হরিণের করোনা শনাক্ত হওয়ার খবর জানানো হয়।

ইউএসডিএ’র এক বিবৃতিতে জানানো হয়েছে, ওহিও রাজ্যে সাদা লেজের বুনো হরিণের মধ্যে সার্স-কোভ-২ ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। তবে হরিণটির মধ্যে কোনো ধরনের করোনা উপসর্গ প্রকাশ পায়নি।

রয়টার্সের পাঠানো একটি ই-মেইলের জবাবে ইউএসডিএ’র মুখপাত্র লিন্ডসে কোল লিখেছেন, ‌’আমরা এখনও জানতে পারিনি হরিণটি কীভাবে সার্স-কোভ-২ তে সংক্রমিত হল। এটি সম্ভবত কোনো মানুষ, বুনো হরিণ বা অন্য কোনো প্রাণীর মাধ্যমে সংক্রমিত হয়েছে।’

এর আগেও যুক্তরাষ্ট্র্রের কৃষি বিভাগটি কুকুর, বিড়াল, বাঘ, সিংহ, তুষার চিতা, ভোঁদড়, গরিলা এবং বেজিজাতীয় প্রাণীর করোনা সংক্রমণের তথ্য জানিয়েছিল।

সংস্থাটির তথ্য অনুযায়ী, এর আগে বিশ্বে যেসব প্রাণীর করোনা শনাক্ত হয়েছে তারা সবাই করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছিল।

Share.

Leave A Reply