fbpx

প্রথম বইতেই বুকার জয়

Pinterest LinkedIn Tumblr +

জীবনে প্রথমবার বই লিখেই বাজিমাত করলেন ডগলাস স্টুয়ার্ট। ‘শুগি বেইন’ নামের উপন্যাস লিখেই ২০২০ সালের ম্যান বুকার পুরস্কার পেলেন স্কটিশ-আমেরিকান এই লেখক ।

ব্রিটিশ গণমাধ্যম ‌’দ্য গার্ডিয়ান’ জানায়, ৪৪ বছর বয়সী এই লেখক নিজের জীবনের গল্প তুলে ধরেছেন তার উপন্যাসে । আশির দশকে গ্লাসগোতে দারিদ্রের মধ্যে বেড়ে ওঠা এক জীবন যুদ্ধের কাহিনি উঠে এসেছে তাতে। এক মাদকাসক্ত মা ও সন্তানের জীবনের প্রতিদিনের টিকে থাকার লড়াই  যেখানে উপজীব্য।

দ্বিতীয় স্কটিশ হিসেবে তিনি এ পুরস্কার অর্জন করলেন। প্রথম স্কটিশ হিসেবে ১৯৯৪ সালে ‘হাউ লেট ইট ওয়াজ, হাউ লেট’ বইটির জন্য বুকার পেয়েছিলেন জেমস কেলম্যান।

বইটি নিজের মাকে উৎসর্গ করেন স্টুয়ার্ট। ১৬ বছর বয়সে স্টুয়ার্টের মা মারা যান। পুরস্কার পাওয়ার পর অভিভূত স্টুয়ার্ট মাকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, ‘বইয়ের প্রতিটি পাতায় মা সম্পর্কে আমি পরিষ্কার করে বলেছি। তাঁকে ছাড়া আমি এখানে আসতে পারতাম না। আমার কাজ এখানে পৌঁছাতো না।’

তিনি গ্লাসগোর অধিবাসীদেরও ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘গ্লাসগোবাসীর সহানুভূতি, রসবোধ,প্রেম এবং সংগ্রাম এই বইয়ের প্রতিটি শব্দেই রয়েছে।’

ফ্যাশন ডিজাইনার হিসেবে কাজ করা স্টুয়ার্ট ইতোমধ্যে তাঁর দ্বিতীয় উপন্যাস ‘লক অ’ শেষ করেছেন যার পটভুমি গ্লাসগো শহরকে কেন্দ্র করেই আবর্তিত হয়েছে।

ম্যান বুকার পুরস্কার সাহিত্যের সবচেয়ে গুরুত্বপুর্ণ পুরস্কার। প্রতি বছর যুক্তরাজ্য সাহিত্যে এ পুরস্কার প্রদান করে। ইংরেজি ভাষায় লেখা সেরা মৌলিক উপন্যাসের জন্য এ পুরস্কার দেওয়া হয়। এই পুরস্কার দেওয়া শুরু হয়েছে ১৯৬৯ সাল থেকে।

 

Share.

Leave A Reply