fbpx

প্রধানমন্ত্রীকে হত্যার ষড়যন্ত্র মামলার রায়ে ১৪ জনের মৃত্যুদণ্ড

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র মামলার রায়ে ১৪ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৩ মার্চ) ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ রায় ঘোষণা করেন।

আদালত সূত্রে জানা যায়, মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয় গত ১১ মার্চ। শুনানিতে রাষ্ট্রপক্ষ ১৪ আসামির সবার মৃত্যুদণ্ড চায়। পরে আদালত রায় ঘোষণার জন্য আজকের দিন ধার্য করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৪ আসামি হলো: মফিজুর রহমান, মাহমুদ আজহার, রাশেদুজ্জামান, তারেক, ওয়াদুদ শেখ ওরফে গাজী খান, আজিজুল হক, লোকমান, ইউসুফ ওরফে মোছহাব মোড়ল, মোছহাব হাসান ওরফে রাশু, শেখ মো. এনামুল হক, আনিসুল ইসলাম, সারোয়ার হোসেন, আমিরুল ইসলাম ও রফিকুল ইসলাম খান।

দণ্ডপ্রাপ্তরা সবাই নিষিদ্ধ সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশের (হুজি-বি) নেতা-কর্মী। রায় ঘোষণার আগে আজ কারাগারে থাকা ৯ আসামিকে আদালতে হাজির করা হয়।

উল্লেখ্য, ২০০০ সালের ২২ জুলাই গোপালগঞ্জের কোটালীপাড়ায় শেখ লুৎফর রহমান সরকারি আদর্শ কলেজের প্রাঙ্গণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভার প্যান্ডেল তৈরির সময় শক্তিশালী একটি বোমা পাওয়া যায়। সেনাবাহিনীর একটি দল ৭৬ কেজি ওজনের এ বোমা উদ্ধার করে। এর পরের দিনও কোটালীপাড়া থেকে ৪০ কেজি ওজনের আরেকটি বোমা উদ্ধার করা হয়।

এ ঘটনায় কোটালীপাড়া থানায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা, হত্যার ষড়যন্ত্র ও বিস্ফোরকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে তিনটি মামলা করে পুলিশ। নানা ধাপ পেরিয়ে আজ চূড়ান্ত রায় এলো অপরাধের।

Advertisement
Share.

Leave A Reply