fbpx

প্রবাসী আয়ে ধস, ১৮ মাসের মধ্যে সর্বনিম্ন রেমিটেন্স নভেম্বরে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-ন‌ভেম্বর) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে ৪৬৬ কো‌টি ৯৩ লাখ ডলার রেমিটেন্স এসেছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়িয়েছে ৪০ হাজার কোটি টাকার বেশি।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান থেকে এ তথ্য পাওয়া গেছে।

সেখানে বলা হয়েছে, চলতি ২০২১-২২ অর্থবছরে প্রথম ৫ মাসে ৮৬০ কোটি ৮৯ লাখ ডলার রেমিটেন্স এসেছে। ব্যাংকিং চ্যানেলে আসা এই অর্থের মধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে এসেছে ৪৬৬ কোটি ৯৩ লাখ ডলার। যা মোট রেমিটেন্সের ৫৪ দশমিক ২৪ শতাংশ। আর বিশ্বের অন্যান্য দেশগুলো থেকে এসেছে ৩৯৩ কোটি ৯৬ লাখ ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান থেকে দেখা গেছে, চল‌তি অর্থবছ‌রে প্রবাসী আয় পাঠানোর শীর্ষে থাকা ১০ দেশের মধ্যে রয়েছে সৌদি আরব, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কুয়েত, আরব আমিরাত, কাতার, মালয়েশিয়া, ওমান, ইতালি ও বাহরাইন। এর মধ্যে গত পাঁচ মাসে মধ্যপ্রাচ্যের ৬ দেশ থেকে বেশি রেমিটেন্স এসেছে। আর সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছে সৌদি আরব থেকে।

এই তালিকায় দ্বিতীয় অবস্থা‌নে আছে যুক্তরাষ্ট্র। অর্থবছরের প্রথম পাঁচ মাসে দেশ‌টি থে‌কে রেমিটেন্স এসেছে ১৪২ কো‌টি ৩৮ লাখ ডলার।

তৃতীয় স্থানে থাকা যুক্তরাজ্য থেকে রেমিটেন্স এসেছে ৭৩ কোটি ৪০ লাখ ডলার। এরপরই আছে কয়েত, সেখান থেকে এসেছে ৭০ কোটি ডলার।

পরবর্তী অবস্থানে থাকা দেশগুলোর মধ্যে-সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে এসেছে ৬৯ কোটি ৪৮ লাখ ডলার, কাতার থেকে এসেছে ৫৬ কোটি ৯০ লাখ ডলার, মল‌য়ে‌শিয়া ৪৪ কোটি ডলার, ওমান থে‌কে ৪২ কোটি ডলার, ইতালি ৪১ কোটি ৫৭ লাখ ডলার এবং বাহরাইন থেকে এসেছে ২২ কোটি ডলার রেমিটেন্স।

বাংলাদেশ ব্যাংক বলছে, নভেম্বর মাসে ব্যাংকিং চ্যানেলে প্রবাসী বাংলাদেশিরা দেশে ১৫৫ কোটি ৩৭ লাখ (১.৫৫ বিলিয়ন) মার্কিন ডলার রেমিটেন্স পাঠিয়েছেন, যা গত বছরের নভেম্বরের চেয়ে ২৫ শতাংশ বা ৫২ কোটি ৫০ লাখ টাকা কম। গত বছরের নভেম্বরে এসেছিল ২০৭ কোটি ৮৭ লাখ ডলার।

শুধু তাই নয়, নভেম্বর মাসে পাঠানো এ অর্থের পরিমাণ গত ১৮ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০২০ সালের মে মাসের দেশে ১৫০ কোটি ডলার সর্বনিম্ন রেমিটেন্স এসেছিল।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, চলতি ২০২১-২২ অর্থবছরে প্রথম পাঁচ মাসে এসেছে ৮৬০ কোটি ৮৮ লাখ ডলার, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ২১ শতাংশ কম। ২০২০-২১ অর্থবছরে প্রথম পাঁচ মাসে এসেছিল এক হাজার ৮৯ কোটি ৪১ লাখ ডলার।

Advertisement
Share.

Leave A Reply