fbpx

প্রাণের বইমেলা শুরু

Pinterest LinkedIn Tumblr +

সকল প্রস্ততি শেষে আজ বিকেল থেকে শুরু হচ্ছে সবার প্রাণের প্রতিক্ষীত বইমেলা। প্রতিবছর ফেব্রুয়ারি মাসে একুশে বইমেলা অনুষ্ঠিত হয়। কিন্তু, এবার করোনাভাইরাসের তীব্রতার কারণে ফেব্রুয়ারিতে আয়োজন না করে মার্চের ১৮ থেকে শুরু হয়ে তা চলবে ১৪ এপ্রিল পহেলা বৈশাখ পর্যন্ত।

এবারের বইমেলায় মোট ৫৪০টি প্রতিষ্ঠানকে ৮৩৪টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। ছবি: আরফিন হোসেন, বিবিএস বাংলা

আজ বৃহষ্পতিবার (১৮ মার্চ) বিকেল তিনটায় গণভবন থেকে ভার্চুয়ালি একুশে বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলা উদ্বোধনের পর তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘আমার লেখা নয়াচীন’ বইটির ইংরেজি অনুবাদ ‘NEW CHINA 1952’ এর মোড়ক উন্মোচন করবেন। বইটি প্রকাশিত হয়েছে বাংলা একাডেমি থেকে। এছাড়া, অনুষ্ঠানে আজ প্রদান করা হবে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার – ২০২০’।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘আমার লেখা নয়াচীন’ বইটির ইংরেজি অনুবাদ ‘NEW CHINA 1952’ এর মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

প্রতিবারের মতো এবারো বাংলা একাডেমির বর্ধমান হাউসের দক্ষিণের মাঠে উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চ তৈরি করা হয়েছে। পুরো মাসব্যাপী বইমেলা অনুষ্ঠানের কার্যক্রম এই মঞ্চেই অনুষ্ঠিত হবে। এবারের মেলার মূল থিম হলো, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’। মেলার পুরো আয়োজনটি উৎসর্গ করা হবে মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি।

এবারের মেলা উৎসর্গ করা হবে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি। ছবি: আরফিন হোসেন, বিবিএস বাংলা

একুশে বইমেলার আজকের উদ্বোধনী অনুষ্ঠানে মেলামঞ্চে উপস্থিত থাকবেন বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ, সংস্কৃতি সচিব মো. বদরুল আরেফীন, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। এ সময় মেলা মঞ্চে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান।

বইমেলা ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত উন্মুক্ত থাকবে দর্শনার্থীদের জন্য। আর ছুটির দিনে তা বেলা ১১টা থেকে খোলা থাকবে রাত ৯টা পর্যন্ত।

Share.

Leave A Reply