fbpx

ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা এখন বাংলাদেশে

Pinterest LinkedIn Tumblr +

দীর্ঘ প্রতীক্ষার পর দেশে এসে পৌঁছেছে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা। সোমবার রাত ১১টা ২২ মিনিটের দিকে এই টিকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে বাংলাদেশ প্রাথমিকভাবে এই টিকা পেল।

স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্যসচিব শামসুল হক বলেন, ‘বেলজিয়াম থেকে ১৮ বক্সে করে ফাইজারের এই টিকা দেশে এসেছে। বিমানবন্দর থেকে বিশেষ ফ্রিজার ভ্যানে করে নিয়ে এসব টিকা মহাখালীর ইপিআই স্টোরেজে রাখা হবে। শীততাপনিয়ন্ত্রিত যন্ত্রের মাধ্যমে টিকা সংরক্ষণ করা হচ্ছে।’

তবে এই টিকা কখন আসবে, তা নিয়ে বেশ নাটকীয়তার সৃষ্টি হয়। রবিবার (৩০ মে) সারাদিনই দফায় দফায় বদলাতে থাকে টিকা আসার সময় ও ক্ষণ।

নানা বিভ্রান্তির শেষে সেদিন বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, রবিবার নয় বরং সোমবার (৩১ মে) রাতে ঢাকায় আসবে কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজারের এই টিকা।

এই টিকা মূলত রাজধানীর মানুষকে দেওয়া হবে। টিকার জন্য নিবন্ধনকারীরা টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। তবে ঠিক কবে থেকে এই টিকা দেওয়া শুরু হবে, তা জানা যায়নি।

গত ২৭ মে ২৭ মে ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ওষুধ প্রশাসন অধিদপ্তর। এই টিকা মাইনাস ৯০ ডিগ্রি থেকে মাইনাস ৬০ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়।

ইপিআইয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সরকারের জনস্বাস্থ্য প্রতিষ্ঠান (আইপিএইচ), রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর), আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে এই টিকা রাখার মতো উপযুক্ত পাত্র আছে। আপাতত এই টিকা আইপিএইচে রাখা হবে।

Share.

Leave A Reply