fbpx

ফাগুনে দ্বিগুন ভালোবাসার দিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বসন্ত আর ভালোবাসা এসেছে একই দিনে। প্রকৃতির পাশাপাশি মানুষও আজ সেজেছে নানা রঙে। গাছে গাছে ফুটেছে বাহারি ফুল, স্নিগ্ধ দখিনা হাওয়া আর বাতাসে নতুন দিনের আগমনী বার্তা। সব মিলিয়ে চারিদিক উৎসব-আনন্দে মেতে উঠেছে।

১৪ ফেব্রুয়ারি রবিবার ফাগুনের প্রথম দিনে আজ বিশ্ব ভালোবাসা দিবস। ফাগুনের প্রথম দিন প্রকৃতি দেখলে যেমন বোঝা যায় বসন্ত এসেছে, তেমনি তরুণ-তরুণীদের রঙিন সাজ আর বাহারি পোশাক দেখলেও বোঝা যায় বসন্ত এসেছে। আর বসন্তের উৎসবের আমেজ আরো বাড়িয়ে দিয়েছে ভালোবাসার দিনটি।

করোনাভাইরাস মহামারির কারণে গত বছর কোনো উৎসবেই মানুষের মন বসেনি। পুরো বিশ্বজুড়েই গত বছর ছিল আপনজন হারানোর আর্তনাদ। আর তাই ভালোবাসার এই দিনটিতে সকল মানুষের কামনা, খারাপ সময় পেছনে ফেলে ঋতুরাজের হাত ধরে নতুন দিনে যেন সামনে এগিয়ে যাওয়া যায়।

এদিকে, বসন্ত বরণকে কেন্দ্র করে বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদের উদ্যোগে আজ রবিবার ‘বসন্ত উৎসব ১৪২৭’ এর আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে সকাল সাতটা থেকে দশটা পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চে বসন্তবরণ অনুষ্ঠান পালিত হয়। এছাড়া, বিকেল সাড়ে তিনটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্তও সেখানে বসন্ত উৎসব পালন করা হবে। সংগঠনটি বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চেও ‘বসন্ত উৎসব ২০২১’ এর আয়োজন করেছে।

পাশাপাশি,সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো বসন্ত বরণ উপলক্ষ্যে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

প্রতিবছর ১৩ ফেব্রুয়ারি বসন্ত উৎসব পালন করা হলেও গেল বছর বাংলা একাডেমির সংশোধিত বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী এখন থেকে ১৪ ফেব্রুয়ারি পালন করা হবে বসন্ত উৎসব । আর চমৎকার এ দিনটিতে একইসাথে ভালোবাসা দিবসও পালন করা হয়।

Advertisement
Share.

Leave A Reply