fbpx
BBS_AD_BBSBAN
৮ই ডিসেম্বর ২০২২ | ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

‘ফাদার অফ দ্য নেশন’- এর ফাস্ট লুক প্রকাশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন সংগ্রামের ঘটনাবহুল ত্যাগ ও অর্জনের আলোকচিত্র তুলে ধরে বর্ণ গ্রুপ নির্মাণ করতে যাচ্ছে পূর্ণদৈর্ঘ্য ডকুমেন্টারি চলচ্চিত্র ‘ফাদার অফ দ্য নেশন’।

বৃহস্পতিবার (১০ জুন) বিকালে প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ‘ফাদার অফ দ্য নেশন’-এর ফাস্ট লুক পোস্টার প্রকাশ করা হয়েছে। পোস্টার ডিজাইন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থী আহসানা অঙ্গনা।

ডকুমেন্টারিটির উপদেষ্টা হিসেবে আছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক, বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল ও অধ্যাপক ড. এ. টি. এম. রেজাউল হক। প্রযোজনা করছেন আলহামরা নাসরিন হোসেন লুইজা, চিত্রনাট্য ও পরিচালনা করছেন চলচ্চিত্র নির্মাতা মনজুরুল ইসলাম মেঘ। সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছেন আদাবর থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ আলম রানা।

ডকুমেন্টারিটির নির্মাণ করা হচ্ছে বর্ণ প্রকাশ লি. কর্তৃক প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর  রহমানের ১৩০০ ছবি সম্বলিত এ্যালবাম ‘ছবির ভাষায় মহানায়ক বঙ্গবন্ধু ও বাংলাদেশ’-এর উপর ভিত্তি করে।

গত বুধবার (৯ জুন) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সেমিনার কক্ষে বইটির মোড়ক উন্মোচন করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ।

পূর্ণদৈর্ঘ্য ডকুমেন্টারি চলচ্চিত্র ‘ফাদার অফ দ্য নেশন’-এর চিত্রনাট্যকার ও পরিচালক মনজুরুল ইসলাম মেঘ জানান, ‘মুজিব বর্ষে বঙ্গবন্ধুকে নিয়ে আমি বেশ কিছু কাজ করেছি, একটি ডকুমেন্টারি করার পরিকল্পনা নিয়ে কাজ করছিলাম। বর্ণ গ্রুপ এর পক্ষ থেকে প্রস্তাব পেয়ে গত চার মাস আগেই আমরা কাজ শুরু করেছি।এরই মধ্যে চিত্রনাট্য ও গবেষণার কাজ শেষ হয়েছে।

তিনি আরও বলেন, ‘ফাদার অফ দ্য নেশন’ ডকুমেন্টারিতে থাকবে স্বীকৃতিপ্রাপ্ত ২১ জন কবির কবিতা, ৭ জন গল্পকারের গল্প থেকে উদ্বৃত্তি, ৬ জন বিখ্যাত পেইন্টারের বঙ্গবন্ধুকে নিয়ে স্কেচ, জাতির পিতা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা থেকে কোটেশন, বঙ্গবন্ধুর ভাষণ, আলোকচিত্র, বঙ্গবন্ধুর বড় কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানার স্মৃতিচারণ, ১৫ আগস্টের শহীদদের আলোকচিত্র।’

Advertisement
Share.

Leave A Reply