fbpx

ফেব্রুয়ারির মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি শেষ করার নির্দেশ  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশ দিয়েছে সরকার।

দেশের প্রাথমিক শিক্ষার সব বিভাগীয় উপ-পরিচালক এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের মঙ্গলবার (৫ জানুয়ারি) এই নির্দেশনা পাঠিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

করোনার জন্য গেল মার্চ থেকে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ রয়েছে। এই অবস্থায় বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ভর্তি কার্যক্রম চলমান রাখার স্বার্থে সাতটি নির্দেশনা অনুসরণ করে ভর্তি নিশ্চিত করতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, দেশের সরকারি প্রাথমিক স্কুলগুলোতে ফেব্রুয়ারি মাসের মধ্যে ভর্তি সম্পন্ন করতে হবে। প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ভর্তিচ্ছু শিশুদের কোনো ভর্তি পরীক্ষা নেয়া যাবে না।

সেখানে আরও বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার সব শিশুকে প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে ভর্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে। ভর্তিচ্ছু শিশুদের নাম, ঠিকানা ও প্রয়োজনীয় তথ্যাদি রেজিস্ট্রারে লিখে রেখে সংশ্লিষ্ট শ্রেণিতে ভর্তি করতে হবে।

এছাড়া বিভিন্ন সময় জারি করা স্বাস্থ্যবিধি সংক্রান্ত সরকারের নির্দেশনাগুলো অনুসরণ করে শিশুদের ভর্তি নিশ্চিত করতে হবে। অসুস্থ শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী এবং সন্তান-সম্ভবা শিক্ষিকাদের বিদ্যালয়ে উপস্থিত থেকে বিরত রাখতে হবে। পাশাপাশি অসুস্থ শিক্ষার্থী নিয়ে বিদ্যালয়ে না আসা এবং অসুস্থ শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে বিদ্যালয় কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা গ্রহণ করবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে করোনার কারণে যেসব বেসরকারি স্কুল বন্ধ হয়ে গেছে, সেসব স্কুলের শিক্ষার্থীদের সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তির ব্যবস্থা করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply