fbpx

ফের শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে লঞ্চ-স্পিডবোট চলাচল শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রায় দুই মাস বন্ধ থাকার পর শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাট থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু হয়।

শিমুলিয়া ঘাটের বন্দর কর্মকর্তা শাহাদাত হোসেন জানান, পদ্মা সেতু উদ্বোধনের পর যাত্রীসংকটে লঞ্চ ও স্পিডবোট চলাচলে অচলাবস্থা তৈরি হয়। এতে বিড়ম্বনায় পড়েন স্বল্প দূরত্বের যাত্রীরা। এছাড়া ঘাটকেন্দ্রিক রাজস্ব আদায়ও বিঘ্নিত হচ্ছে। লোকাল বাস সার্ভিস যাত্রী পরিবহন করে ঘাট পর্যন্ত পৌঁছে দিতেন, তারা পদ্মা বহুমুখী সেতু চালু হওয়ার পর সংশ্লিষ্ট জায়গাগুলোতে তাদের সেবা বন্ধ করে ফেলায় যাত্রী ভোগান্তি তৈরি হয়।

যাত্রী ভোগান্তি নিরসন, নৌযানগুলোর পুনরায় চলাচল এবং ঘাটমুখী বিভিন্ন পেশার জনগোষ্ঠীকে সম্পৃক্ত করতেই বিআইডব্লিউটিএ থেকে লঞ্চ-স্পিডবোট চালুর এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান শাহাদাত হোসেন।

তিনি বলেন, ‘লৌহজং-মাদারীপুরের শিবচর-শরীয়তপুরের জাজিরাসহ সংশ্লিষ্ট বিভিন্ন এলাকায় বসবাসরত যাত্রী সাধারণকে পুনরায় নৌযান দ্বারা যাত্রী সেবা দিতে আবার লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু করা হয়েছে।

শিমুলিয়া ঘাটের এই বন্দর কর্মকর্তা আরও জানান, ‘সকাল থেকে লঞ্চ-স্পিডবোট চালুর ব্যাপারে এ উদ্যোগের সঙ্গে শিমুলিয়া ঘাটমুখী বিভিন্ন লোকাল বাস মালিক সমিতি, স্পিডবোট মালিক সমিতি, লঞ্চ মালিক সমিতি সংশ্লিষ্ট সব ইজারাদার সহমত জানিয়েছেন। আপাতত ৩০টি লঞ্চের পাশাপাশি ৩০ থেকে ৪০টি স্পিডবোট চলাচল করবে নৌরুটে। পরবর্তী সময়ে যাত্রী চাহিদার ভিত্তিতে নৌযান সংখ্যা বাড়ানো হবে।’

উল্লেখ্য, গত ২৬ জুন থেকে পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচল শুরু হলে অচল হয়ে পড়ে শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুট। এজন্য এ রুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় দুই মাস বন্ধ থাকার পর বৃহস্পতিবার (২৫ আগস্ট) থেকে পুনরায় চলাচল শুরু হলো।

Advertisement
Share.

Leave A Reply