fbpx

ফেসবুককে তথ্য না দিলে বন্ধ হবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এখন থেকে হোয়াটসঅ্যাপ চালাতে হলে ব্যবহারকারীদের ফেসবুকের সঙ্গে তথ্য শেয়ার করতে হবে। অন্যথায় হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দিয়েছে কর্তৃপক্ষ।

সম্প্রতি একটি পপ-আপ নোটিশ দিয়ে হোয়াটসঅ্যাপ সতর্ক করে বলছে, হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে এই শর্ত হালনাগাদ গ্রহণ করতে হবে, তা না হলে অ্যাকাউন্ট ডিলিট করে দেয়া হবে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুককে তথ্য না দিলে বন্ধ হবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

ছবি : সংগৃহীত

এদিকে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, এই শর্ত মেনে নিলেও ইউরোপ এবং যুক্তরাজ্যের ব্যবহারকারীরা একই রকম তথ্য বিনিময়ের পরিবর্তন দেখতে পাবেন না।

আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে এই দুই অঞ্চলের ব্যবহারকারীদের এই পরিবর্তনের সঙ্গে সম্মত হতে হবে। আর তা না হলে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না বলেও সতর্ক করছে হোয়াটসঅ্যাপ।

২০১৪ সালে হোয়াটসঅ্যাপকে ১৯ বিলিয়ন ডলারে কিনে নেয় ফেসবুক। পরবর্তীতে ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিতে অ্যাপটিতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু হয়।  কিন্তু নতুন নীতির কারণে ব্যবহারকারীদের তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করতে হবে। প্রয়োজনে ফেসবুক সেসব তথ্য তাদের অধীনে থাকা অন্য প্রতিষ্ঠানের কাজেও ব্যবহার করতে পারবে।

ফেসবুকের এ পদক্ষেপের ফলে অনেকেই নাখোশ হয়েছেন। টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক ব্যবহারকারীদের আরও প্রাইভেসি সুবিধাযুক্ত ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রাম ব্যবহারের পরামর্শ দেন।

এদিকে ফেসবুকের পক্ষ থেকে ইউরোপে তথ্য বিনিময়ের শর্ত প্রসঙ্গে বলা হয়েছে, ইউরোপীয় অঞ্চলে তাদের তথ্য বিনিময় সংক্রান্ত কোনো পরিবর্তন আনা হচ্ছে না।

আর গোপনীয়তার নীতিটির নতুন সংস্করণ সম্পর্কে ফেসবুক বলেছে, ফেসবুকের কোম্পানিগুলোর মধ্যে এই তথ্য বিনিময় করা যেতে পারে। ফলে ব্যক্তিগত বিজ্ঞাপন, অফার, বিষয়বস্তুর জন্য পরামর্শ ও সহায়তার মতো সুবিধা খুব সহজেই দেয়া যাবে।

Advertisement
Share.

Leave A Reply