fbpx

ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরি, ৩ অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +

ইন্টারনেট থেকে তথ্য চুরি, নতুন কোনো ঘটনা নয়। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে হর হামেশাই আমাদের তথ্য চুরি হয়ে থাকে। আর সবচেয়ে বেশি তথ্য চুরি হয় ফেসবুকের মাধ্যমে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এদের বিরুদ্ধে কেউ কোনো পদক্ষেপ গ্রহণ করে না।

পুরনো ধারণাকে বদলে দিয়ে যাতে ইন্টারনেটে গুগল ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করা যায়, এজন্য তাই এবার কঠোর পদক্ষেপ নিল গুগল কর্তৃপক্ষ।

সম্প্রতি তারা প্রায় ১৫০টি অ্যাপ নিষিদ্ধ করেছে। আর এবার ফের আরেকবার বেশ কয়েকটি অ্যাপ নিষিদ্ধ করলো মার্কিনী এই টেক জায়ান্ট। ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস এমন এক প্রতিব্দন প্রকাশ করেছে।

সেখানে বলা হয়েছে, নিষিদ্ধ অ্যাপগুলোর বিরুদ্ধে বিভিন্ন অ্যাপের ব্যবহারকারীদের অ্যাকাউন্ট লগ-ইনের তথ্য চুরির অভিযোগ উঠেছে। তার মধ্যে ফেসবুকের লগইন তথ্য চুরির অভিযোগও রয়েছে। এর আগে চলতি বছরের শুরুতেই গুগলের পক্ষ থেকে জানানো হয়েছিল, কোনও অ্যাপের বিরুদ্ধে যদি প্রতারণা বা  বেআইনি কার্যকলাপের কোনও অভিযোগ ওঠে, তাহলে সেই অ্যাপটিকে নিষিদ্ধ করা হবে।

গুগলের নিষিদ্ধ তিনটি অ্যাপ হল – Magic Photo Lab – Photo Editor, Blender Photo Editor-Easy Photo Background Editor, এবং Pix Photo Motion Edit 2021।

এদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, অনেক ক্ষেত্রেই অ্যাপগুলো ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করে তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করে। এই গুরুতর অভিযোগ উঠতেই এদেরকে গুগল প্লে স্টোর থেকে সরিয়েছে গুগল। এই অ্যাপগুলোকে চিহ্নিত করেছে ক্যাস্পারসকি নামক অ্যান্টি ভাইরাস সফটওয়্যার প্রস্তুতকারক সংস্থা।

Share.

Leave A Reply