fbpx

বিশ্বের ৩৯তম ক্ষমতাধর নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Pinterest LinkedIn Tumblr +

ফোর্বস ম্যাগাজিন বিশ্বের ক্ষমতাধর একশ নারীর তালিকা প্রকাশ করেছে। আর এই তালিকায় ৩৯তম স্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতি বছরই ফোর্বস এ তালিকা প্রকাশ করে থাকে। এ বছরের তালিকা প্রকাশ করা হয় গত মঙ্গলবার।

ফোর্বসে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ বর্তমানে চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। তার দল বাংলাদেশ আওয়ামী লীগ সর্বশেষ নির্বাচনে ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৮টিতে জয়লাভ করে টানা তৃতীয়বারের মতো জয়ী হয়েছে।

সেখানে আরও বলা হয়, শেখ হাসিনা সরকার এবারের মেয়াদে খাদ্য নিরাপত্তা এবং জনগণের শিক্ষা ও স্বাস্থ্য সেবা প্রাপ্তিতে গুরুত্ব দিচ্ছে। বাংলাদেশের গণতন্ত্রকে একটি শক্ত ভিত্তি দিতে তিনি অবিরাম সংগ্রাম করে যাচ্ছেন বলেও উল্লেখ করেছে ফোর্বস।

১০০ জনের তালিকায় ৩০টি দেশের বিভিন্ন বয়সী নারীদের নাম এসেছে। তাদের মধ্যে রাষ্ট্র বা সরকার প্রধান আছেন ১০ জন, বিভিন্ন কোম্পানির সিইও ৩৮ জন এবং বিনোদন জগতের ৫ জন।

তালিকায় যাদের নাম এসেছে তাদের বয়স, জাতীয়তা ও কাজের ধরণে পার্থক্য রয়েছে। কিন্তু তারা ২০২০ সালের মৌলিক চ্যালেঞ্জগুলো মোকাবিলার লক্ষ্য নিয়ে তাদের প্ল্যাটফর্মকে ব্যবহার করেছেন বলে উল্লেখ করেছে ফোর্বস।

এবারও ফোর্বসের তালিকার শীর্ষস্থানে আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তিনি বিগত দশ বছর ধরে এই তালিকার শীর্ষস্থানে আছেন। গতবারের মতো এবারও দ্বিতীয় স্থানে রয়েছেন ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংকের প্রধান ক্রিস্টিন লগার্ড। তালিকার তৃতীয় স্থানে আছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান কমলা হ্যারিস। আর ইউরোপিয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন এবারও চতুর্থ স্থানে আছেন। মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটসপত্নী ও সমাজকর্মী মেলিন্ডা গেটস তালিকার পঞ্চম স্থানে আছেন। এছাড়া ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আছেন ফোর্বস তালিকার ৪১তম স্থানে।

Share.

Leave A Reply