fbpx

বসবাসের অযোগ্য শহরের তালিকায় চতুর্থ স্থানে ঢাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্রিটেন ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) ২০২১ সালের বসবাসযোগ্য শহরের একটি তালিকা প্রকাশ করেছে। যেখানে বিশ্বের ১৪০টি শহরের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৭তম! সে হিসেবে বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান চতুর্থ। তালিকায় ১৪০তম অবস্থানে আছে সিরিয়ার রাজধানী দামেস্ক।

বুধবার (৯ জুন) প্রতিষ্ঠানটি এই তালিকা প্রকাশ করেছে।

প্রতিবছর প্রতিষ্ঠানটি স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামোর ওপর ভিত্তি করে এই তালিকা তৈরি করে থাকে।

তবে গতবছরের চেয়ে বাংলাদেশের একধাপ উন্নতি হয়েছে। করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী লকডাউন থাকা শহরের তথ্য সংগ্রহ করতে না পারায় ২০২০ সালের তালিকা করার কাজ বাতিল করে দেয় তারা। ২০১৯ সালে তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১৩৮ তম। আর ২০১৮ সালে ছিল ১৩৯ তম।

এবারের তালিকায় স্থিতিশীলতায় ঢাকা পেয়েছে ৫৫ পয়েন্ট। অন্যান্য ক্যাটাগরির মধ্যে স্বাস্থ্যসেবায় ১৬ দশমিক ৭, সংস্কৃতি ও পরিবেশে ৩০ দশমিক ৮, শিক্ষায় ৩৩ দশমিক ৩ এবং অবকাঠামোতে ২৬ দশমিক ৮ পয়েন্ট লাভ করেছে।

প্রতিবেদন বলছে, এবারের তালিকায় শীর্ষে রয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর। পরবর্তী অবস্থানে রয়েছে যথাক্রমে জাপানের ওসাকা, অস্ট্রেলিয়ার অ্যাডিলেড, নিউজিল্যান্ডের ওয়েলিংটন ও জাপানের রাজধানী টোকিও।

শীর্ষ ১০-এ থাকা বাকি শহরগুলো হচ্ছে অস্ট্রেলিয়ার পার্থ, সুইজারল্যান্ডের জুরিখ ও জেনেভা, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও ব্রিসবেন।

প্রতিষ্ঠানটি বলছে, ‘কোভিড নিয়ন্ত্রণের জন্য অকল্যান্ড শীর্ষে উঠে এসেছে। দেশটি খুব তাড়াতাড়ি করোনা নিয়ন্ত্রণ করেছে এবং দেশের প্রশাসন নাগরিক জীবন সচল রেখেছে। এজন্যই তাদের স্কোর অনেকটাই বেড়েছে।’

প্রতিবেদনে আরও বলা হয়, ‘২০১৮-২০’ এই কয়েক বছর বাসযোগ্য শহরের তালিকার প্রথমে ছিল ভিয়েনা। কিন্তু তারা এবার ১২ ধাপ নিচে নেমেছে। যে ১০টি শহর সবচেয়ে বেশি পিছিয়ে পড়েছে, তাদের মধ্যে ৮টিই ইউরোপের কোনও না কোনও শহর। এই পতনের তালিকায় শীর্ষে রয়েছে জার্মানির হামবুর্গ। ৩৪ সিঁড়ি বেয়ে ৪৭তম স্থানে নেমে এসেছে শহরটি।

Advertisement
Share.

Leave A Reply