fbpx

বাঁশখালীতে নিহত শ্রমিকদের পরিবারকে পাঁচ লাখ টাকা দেওয়ার নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চট্টগ্রামের বাঁশখালীতে পুলিশের গুলিতে নিহত শ্রমিকদের পরিবারকে প্রাথমিকদের পাঁচ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৪ মে) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ পৃথক দুটি রিটের শুনানি শেষে এ আদেশ দেন।

শ্রমিক হত্যার ঘটনায় কেনো বিচারিক তদন্তের নির্দেশ দেওয়া হবে না বলেও একইসঙ্গে আদালত রুল জারি করেন।

পাশাপাশি আদালত ৪৫ দিনের মধ্যে চট্টগ্রামের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে তদন্ত করে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেন। এছাড়া আহত ব্যক্তিদের চিকিৎসা নিশ্চিত করতে এস আলম গ্রুপ কী উদ্যোগ নিয়েছে ৪৫ দিনের মধ্যে সেই প্রতিবেদনও দিতে বলা হয়েছে।

ওই এলাকার কোনো শ্রমিক এবং স্থানীয় বাসিন্দাদের যেন কোনো ধরনের হয়রানি না করা হয় সে ব্যাপারেও আদালত নির্দেশ দেন।

একইসঙ্গে গত ১৭ এপ্রিলের ঘটনায় যথাযথ ব্যবস্থা নিতে এবং আহতদের পরিবারের পরবর্তী সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করতে বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না তাও জানতে চান আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জেডআই খান পান্না, সৈয়দা রিজওয়ানা হাসান ও সৈয়দা নাসরিন। এস আলম গ্রুপের পক্ষে শুনানি করেন আইনজীবী আরশাদুর রউফ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায় ও বিপুল বাগমার।

উল্লেখ্য, গত ১৭ এপ্রিল চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় কয়লা বিদ্যুৎকেন্দ্রে বেতন-ভাতাসহ ১২ দফা দাবিতে পুলিশের সাথে শ্রমিকদের সংঘর্ষে পাঁচজন নিহত হন। পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আরও দুজন মারা যান। আহত হন ৩ পুলিশসহ অন্তত ৩০ জন।

Advertisement
Share.

Leave A Reply