fbpx
BBS_AD_BBSBAN
৪ঠা ডিসেম্বর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

বাংলাদেশসহ বিদেশিদের ওমরাহ পালনে মানতে হবে কিছু শর্ত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গেল দুই বছর করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে সীমিত আয়োজনে শুধুমাত্র সৌদিতে অবস্থানরতদের নিয়েই অনুষ্ঠিত হয়েছে হজ। দীর্ঘদিন বিদেশীদের জন্য সৌদিতে গিয়ে হজ ও ওমরাহ পালন বন্ধ থাকার পর এবার বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের জন্য ওমরাহ পালনের নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে।

বাংলাদেশসহ বিদেশিদের ওমরাহ পালনে মানতে হবে কিছু শর্ত

ছবি: সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক ‘হারামাইন শারিফাইন’এর টুইটার থেকে নেওয়া

আগামী ১ মহররম (সম্ভাব্য ১০ আগস্ট) থেকে ৯টি দেশ ছাড়া বাংলাদেশসহ অনেক দেশের জন্য ওমরাহ পালনের অনুমোদন দিয়েছে সৌদি সরকার। তবে বেশ কিছু শর্ত পালন সাপেক্ষেই এ সুযোগ পাবেন বাংলাদেশসহ অন্যান্য দেশের নাগরিকেরা। সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক ‘হারামাইন শারিফাইন’ নামক অফিসিয়াল পেইজে এ বিষয়ে কিছু তথ্য প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে ওমরাহ করতে আসতে হলে শুরুতেই যেসব শর্ত মানতে হবে, তা হলো-

বিশ্বের সব দেশ থেকে সরাসরি ফ্লাইটে ওমরাহ করতে ইচ্ছুক মুসল্লিরা সৌদি আরবে প্রবেশ করতে পারবে। তবে, ১৩টি দেশের মুসল্লিরা ওমরার এ সুযোগ পাবেন না। দেশগুলো হলো, আফগানিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, মিসর, ইথিওপিয়া, ভারত, ইন্দোনেশিয়া, লেবানন, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ভিয়েতনাম এবং আরব আমিরাত। এই দেশগুলো থেকে কোনো মুসল্লি যদি ওমরাহ করতে চায়, তবে তৃতীয় কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে তারপর সৌদি আরবে ওমরাহ করতে যেতে পারবেন। এর আগে, ৯টি দেশের ওপর ওমরাহ পালনের এই নিষেধাজ্ঞা ছিল।

  • ওমরাহ পালনে ইচ্ছুক সবাইকে আগে থেকেই বাধ্যতামূলক করোনাভাইরাসের সম্পূর্ণ ডোজ টিকা নিতে হবে। আর তা সৌদি সরকারের নির্ধারণ করে দেওয়া টিকা যেমন, ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের টিকার দু’টি ডোজ গ্রহণ করা ছাড়া দেশটিতে প্রবেশ করা যাবে না।
  • চীনের তৈরি সিনোফার্মের টিকার দু’টি ডোজ কেউ যদি নিয়ে থাকেন বা সৌদি সরকার নির্ধারিত টিকা ছাড়া অন্য কোনো টিকা নিয়ে থাকেন, তবে তাদেরকেও ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের টিকার বাড়তি বুস্টার ডোজ গ্রহণ করতে হবে।
  • ১৮ বছরের নিচে কেউ ওমরাহ যেতে পারবেন না। শুধুমাত্র ১৮ বছর বা বেশি বয়সীদেরই ওমরাহ পালনের অনুমোদন দেওয়া হবে।
  • সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়া (৫০০ সংস্থা) ওমরাহ এজেন্সির মাধ্যমেই কেবল ওমরাহ পালনে ইচ্ছুকদের সৌদি আরবে যেতে হবে।

যেসব নিয়ম ওমরাহ পালনকারীকে মানতে হবে

বিদেশ থেকে আসা প্রত্যেক মুসল্লিকে ওমরাহ পালনে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। যেমন –

  •  মাস্ক পরা
  • সামাজিক দূরত্ব বজায় রাখা এবং
  • স্বাস্থ্যবিধি মেনে চলা।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে, এবার ওমরাহ পালনে করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনেই নিরাপত্তা নিশ্চিত করা হবে।

উল্লেখ্য, করোনা মহামারি শুরু হওয়ার পর প্রায় ৮ মাস ওমরাহ কার্যক্রম বন্ধ ছিল। পরে ২০২০ সালের অক্টোবরে শুধু সৌদি নাগরিক ও বাসিন্দারা ওমরাহ পালনের অনুমতি পেয়েছিলেন। কিন্তু বিশ্বের কয়েকটি দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ও তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়ায় সংক্রমণ এড়াতে তা আবারও স্থগিত হয়ে যায়।

Advertisement
Share.

Leave A Reply