fbpx

যুক্তরাজ্যের ‘লাল তালিকা’ থেকে মুক্ত হল বাংলাদেশ

Pinterest LinkedIn Tumblr +

বাংলাদেশকে অপসারণ করা হয়েছে যুক্তরাজ্য সরকারের ‘ভ্রমণ লাল তালিকা’ থেকে। আর এই তালিকা কার্যকর হবে আগামী ২২ সেপ্টেম্বর ভোর ৪টায়।

গতকাল শনিবার (১৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, যুক্তরাজ্যের পরিবহন সচিব গ্রান্ট শাপস শুক্রবার (১৭ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের সরলীকৃত আন্তর্জাতিক ভ্রমণ ব্যবস্থার অংশ হিসেবে এই ঘোষণা দিয়েছেন।

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের সাথে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্রমাগত ও কার্যকর কূটনৈতিক প্রচেষ্টার ফলেই এই ইতিবাচক ফলাফল এসেছে। আগামী ৪ অক্টোবর ব্রিটেনের ভ্রমণ ব্যবস্থার ভবিষ্যৎ পর্যালোচনায় বাংলাদেশকে ‘সবুজ তালিকা’য় অন্তর্ভুক্ত করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন হাই কমিশনার।

জানা গেছে, ২২ সেপ্টেম্বর থেকে শুরু করে, বাংলাদেশ থেকে আসা ভ্রমণকারীদের যাদের যুক্তরাজ্য অনুমোদিত টিকার দুই ডোজ দেওয়া হয়েছে, তাদের আর ১০ দিনের হোটেল কোয়ারেন্টাইনের প্রয়োজন হবে না। তবে, ইংল্যান্ডে পৌঁছানোর পর দ্বিতীয় দিন বা তার আগে তাদের একটি কোভিড-১৯ প্রি-ডিপারেচার পরীক্ষা এবং একটি কোভিড-১৯ পরীক্ষা নিতে হবে।

এছাড়া, যেসব ভ্রমণকারীদের যুক্তরাজ্যের অনুমোদিত টিকার সাথে পুরোপুরি টিকা দেওয়া হয়নি, তাদের অবশ্যই বাড়িতে বা তারা যেখানে অবস্থান করছে, সেখানে তাদের ১০ দিনের কোয়ারেন্টাইন করতে হবে এবং অবশ্যই একটি দিন ২য় দিন এবং ৮ম দিন কোভিড পরীক্ষা করতে হবে।

Share.

Leave A Reply