fbpx

বাংলাদেশ-ভারত বিমান চলাচল আবারও শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

৩ দফা পিছিয়ে প্রায় চার মাস পর এয়ার বাবলের আওতায় আজ থেকে ফের চালু হলো বাংলাদেশ-ভারত বিমান চলাচল।

আজ রবিবার (৫ সেপ্টেম্বর) সকাল থেকেই যাত্রী নিয়ে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দর ছেড়েছে বিমানের কয়েকটি ফ্লাইট।

এর আগে, এই রুটে বিমান চলাচলের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গতকাল শনিবার নির্দেশনা দিয়েছে বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ (বেবিচক) তাদের এক বিজ্ঞপ্তিতে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মাফিদুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভ্রমণের ৭২ ঘণ্টা আগে সরকারি কেন্দ্র থেকে সব ধরনের যাত্রীর করোনা পরীক্ষা শেষ করতে হবে। আর যাত্রীরা দু’দেশের নিয়ম অনুযায়ী কোয়ারেন্টাইনে থাকবেন।

বেবিচক সূত্র থেকে জানা যায়, করোনা মহামারির মধ্যে গত বছরের অক্টোবরে ভারতের সাথে যে ‘এয়ার বাবল’ চুক্তি হয়েছিল, তার আওতায় আজ ঢাকা-কলকাতা রুটে বিমানের প্রথম ফ্লাইট গিয়েছে।

উল্লেখ্য, মহামারিতে ভারত বিপর্যস্ত হয়ে পড়লে এ বছরের এপ্রিলে বন্ধ হয় বিমান চলাচল। দুই দেশের করোনা পরিস্থিতির উন্নতি হওয়ার পর গতকাল ৪ সেপ্টেম্বর ভারতীয় কর্তৃপক্ষকে চিঠি দেয় বেবিচক।

এর আগে, গত ২৮ আগস্ট বেবিচককে ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক চিঠিতে ৩ সেপ্টেম্বর থেকে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় ফ্লাইট শুরুর প্রস্তাব দেওয়া হয়। তবে, বাংলাদেশ প্রস্তুতির অভাবে সেই দিন থেকে বিমান চলাচল শুরু করতে পারেনি। ২ সেপ্টেম্বর বাংলাদেশ আবারো দেশটিকে চিঠি পাঠায়।

এরপরই বেবিচক কর্তৃপক্ষ আজ ৫ সেপ্টেম্বর থেকে ভারতের সাথে আকাশপথে বিমান চলাচলের ঘোষণা দিল।

Advertisement
Share.

Leave A Reply